অধিকার আদায় করতে দেশপ্রেমিক সরকার প্রয়োজন

Asif Nazrul আসিফ নজরুলসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তিস্তাসহ ভারতের সঙ্গে অভিন্ন  নদীর পানির নায্য প্রাপ্তির ক্ষেত্রে যদি নিজেরাই নতজানু হয়ে খুন হতে প্রস্তুত থাকি তাহলে তো কারোর কিছু করার থাকে না। তবে ভবিষ্যতে যদি দেশে কোনো দেশপ্রেমিক সরকার আসে তবে আমাদের অধিকার আদায়ের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল।

রোববার বিকেলে রাজধানীর একটি হোটেলে গোলটবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিস্তা নদীর পানি বন্টন: প্রেক্ষিত বাংলাদেশ র্শীষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে বিএনপি।

তিনি বলেন, আন্তর্জাতিক নদী তিস্তা, গঙ্গা যে নদীই হোক না কেন আন্তর্জাতিক আইনে সাহায্য নেয়ার সুযোগ রয়েছে। কিন্তু ভারতের রাষ্ট্রদূত পিনাক রঞ্জন চক্রবর্তী বলেছিলেন আন্তর্জাতিক আইনে সাহায্য নেয়ার কোনো সুযোগ নেই। আর আমাদের দেশে যারা ভারতের হয়ে কথা বলেন তারা দেশের স্বার্থের চেয়ে আরো বেশি ভারতীয় হয়ে ওঠেন। তারাও বলেন আন্তর্জাতিক আইনে যাওয়ার সুযোগ নেই।

আসিফ নজরুল বলেন, ১৯৭৬ সালে গঙ্গা নদীর পানি নায্য হিস্যা আদায় করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। তিনি জাতিসংঘে এই বিষয়টি উত্থাপন করার পর সে সময় ভালো চুক্তি হয়েছিল। এটাই ছিলো আমাদের সঙ্গে ভারতের সবচেয়ে বড় চুক্তি।

তিনি বলেন, ভারতের সঙ্গে ৯৬ সালে যে গঙ্গা চুক্তি হয়ে ছিল সেই চুক্তির মধ্যে অবলিকেশন আছে। ওই চুক্তিতে ৯ নম্বর আর্টিকেলে স্পষ্টভাবে বলা হয়েছে দুদেশের অভিন্ন কোনো নদীর বিষয়ে বড় কোনো প্রজেক্ট নেয়া হলে অবশ্যই তা দুদেশের মধ্যে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিতে হবে। সেখানে বলা হয়েছে দুদেশের কোনো ক্ষতি হয় এমন কোনো পদক্ষেপ কোনো পক্ষ নেবে না।

কিন্তু আমরা দেখি ৯৬ সালের পর শেখ হাসিনার দ্বিতীয় সরকারের কেউ এ বিষয়ে কোনো কথা বলেননি। আর্টিকেল ৯এর ধারা অনুযায়ি ভারত এককভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। এই বিষয়টি ভারতকে স্বরণ করিয়ে দেয়া উচিত বলে মন্তব্য করেন আসিফ নজরুল।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন দলের ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ, যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, বুয়েটের বিভাগীয় প্রধান ড. সাবিবর মোস্তফা খান, সাংবাদিক মাহফুজ উল্লাহ।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আর এ গনি, এমকে আনোয়ার, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির  খোকন প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ