সামরিক আমলের ২৫৭টি অধ্যাদেশ আইন হচ্ছে

Shongbidhan সংবিধানসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিগত দুটি সামরিক সরকারের আমলে জারিকৃত ৫৫০টি অধ্যাদেশের মধ্যে ২৫৭টিকে আইনে পরিণত করার কাজে হাত দিয়েছে সরকার। এর মধ্যে ১৬টি অধ্যাদেশকে আইনে পরিণত করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বাকি ২৪১টি অধ্যাদেশকে আইনে পরিণত করার জন্যও কাজ শুরু করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, আপনারা জানেন, বিগত দুটি সামরিক সরকারের আমলে ৫৫০টি অধ্যাদেশ জারি করা হয়। এই অধ্যাদেশের মধ্যে ২৫৭টিকে আইনে পরিণত করার কাজে হাত দিয়েছে সরকার। ১৬টির অধ্যাদেশের মধ্য থেকে ইতোমধ্যে ১৩টিকে আইন হিসেবে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া ৩টির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, এই ১৩টির মধ্যে অবশ্য ১১টি অধ্যাদেশকে সংসদে আইন হিসেবে পাশ করা হয়েছে। তিনি বলেন, মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে ২৫৭টি অধ্যাদেশকে আইনে পরিণত করতে। কারণ এগুলো আমাদের প্রয়োজন। ১৬টির কাজ চলছে। বাকি রয়েছে ২৪১টি।
উল্লেখিত অধ্যাদেশগুলোকে আইনে পরিণত করার ক্ষেত্রে চ্যালেঞ্জের প্রসঙ্গে মোশাররাফ হোসাইন বলেন, এসব অধ্যাদেশ অনেক পুরনো। সত্তর-আশির দশকের এই অধ্যাদেশগুলোকে আইনে পরিনত করতে গেলে অনেক সময় প্রয়োজেন। কেননা এগুলো বেশিরভাগই ইংরেজিতে। তাই এগুেেলাকে এখন বাংলায় করতে হবে। সর্বোচ্চ আদালত এগুলোকে বাংলায় করার জন্য নির্দেশ দিয়েছেন।
তিনি আরো বলেন, এই অধ্যাদেশগুলো পুরনো হওয়ায় এগুলোকে আইন করতে হলে অনেক কিছু আপগ্রেড (হালনাগাদ) করতে হবে। এজন্য প্রত্যেকটা অধ্যাদেশ রিভিউ পর্যালোচনা করতে হবে বলেও জানান তিনি।
এ প্রসঙ্গে সচিব আরও বলেন, এটা একটা বিশাল কাজ। এই কাজটা চ্যালেঞ্জিং। এজন্য অনেক সময় প্রয়োজন। কারণ এটা অনেক জটিল একটা বিষয়। কেননা যেসব আইনে সমস্যা রয়েছে সেগুলো পরিবর্তন, পরিমার্জন করতে হবে। রিভিউ করতে হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ