টিভির পর্দায় তিন গোয়েন্দা

tin goenda তিন গোয়েন্দাবিনোদন ডেস্ক, এবিসি নিউজ বিডি ঢাকাঃ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাঙালি কিশোর পাশার সঙ্গে মিলে মার্কিন রবিন মিলফোর্ড আর মুসা আমানের রোমাঞ্চকর সব রহস্যভেদের গল্প নিয়ে রকিব হাসান ১৯৮৫ সাল থেকে লিখতে শুরু করেন তিন গোয়েন্দা সিরিজ।

নব্বইয়ের দশকের জনপ্রিয় এই সিরিজ এবার রূপ পাবে টিভি ধারাবাহিকে। যদিও তার জন্য কম কাঠখড় পোড়াতে হয়নি নির্মাতা আবুল হোসেন খোকনকে ।

“বিল্টুমামা শেষ হওযার পর তিন গোয়েন্দাকে নিয়ে ধারাবাহিক করার কথা মাথায় আসে। নাটকের জন্য গল্প ব্যবহারের অনুমতি পেতে অনেক ঘুরতে হয়েছে লেখক রকিব হাসানের পেছনে। তিনি কিছুতেই অনুমতি দেন না। তার ধারণা, আমরা কিছু করতে পারব না। শেষে খসড়া স্ক্রিপ্ট দেখে অনুমতি দিয়েছেন।”

তিন গোয়েন্দা সিরিজের ‘অপারেশন কক্সবাজার’ গল্পের উপর ভিত্তি করে লেখা চিত্রনাট্য নিয়ে ১৪ মে শুটিং শুরু করছেন খোকন। মোট দশটি গল্প ব্যবহারের অনুমতি পেয়েছেন তিনি। কাহিনি বিন্যাস ও নাট্যরূপ দিয়েছেন মাজহারুল হক পিন্টু।

ধারাবাহিকে কিশোর পাশা চরিত্রে কাব্য সাগর নুরুল মোমেন, রবিন মিলফোর্ড চরিত্রে তাহজীব নুরুল মোমেন এবং মুসা আমান চরিত্রে ফুয়াদ আহমেদ অয়ন অভিনয় করবেন।

বইয়ের তিন গোয়েন্দা একই স্কুলে পড়ুয়া তিন বন্ধু। নাটকের তিন গোয়েন্দাও তাই। তবে বাস্তবে দেখা গেল কিশোর ও রবিন চাচাত ভাই। কাব্য সাগর নরুল মোমেন ও তাহজীব নুরুল মোমেন শৈশব কাটিয়েছেন একই ছাদের নিচে। এমনকি তাদের ছোট একটা গ্যাংও ছিল। সেই গ্যাংয়ের সুইস নাইফ ছিল, ওয়াকিটকি ছিল, বাইনোকুলারও ছিল।

সেই দিক থেকে মুসা আমান চরিত্রের অয়ন ‘একটু কম সুযোগ’ পেয়েছেন বলে জানালেন। অভিনয় করবেন তাও ভাবেননি কখনও। তবে বয় স্কাউটের সিনিয়র প্যাট্রন লিডার এবং প্রেসিডেন্সি অ্যাওয়ার্ডের জন্য পরীক্ষার্থী হিসেবে সুযোগ পেতে অভিনয় দক্ষতাও আবশ্যিক এবং তিনি তা পারেন, এমনই বিশ্বাস পরিচালকের।

পরিচালক আরও বললেন, “এরা গান গাইতে পারে, স্কেটিং পারে, কার, মটরসাইকেল চালাতে পারে, সাঁতার, মার্শাল আর্ট জানে। বড় যোগ্যতা হচ্ছে তিন গোয়েন্দার কাহিনির উপর এদের দখল এবং প্যাশন আছে।”

পরিচালক আরও বলেন, “গল্পগুলো যারা পড়েছেন, তারা যা কল্পনা করে রেখেছেন, আমি তার সবটাই ছুঁতে পারব– সে সাহস করি না। টেলিভিশনে তা সম্ভবও না। টেলিভিশনে এটা প্রায় অসম্ভব হওয়ার পরেও আমি ‘নাই মামার চেয়ে কানা মামা ভালো’ হিসেবে কিছু করার চেষ্টা করছি।”

“বাংলাদেশের একটা ‘মাইলস্টোন’ এই সিরিজকে নিয়ে কেউ কাজ করেনি, অথচ বিশ্বে এমন উদাহরণ ভুরি ভুরি।”

তিন গোয়েন্দা পুরোপুরি মৌলিক কাহিনি নয়। ইউরোপ ও আমেরিকার বিভিন্ন গোয়েন্দা কাহিহির ছায়া অবলম্বনে রচিত। বিশেষ করে প্রথম দিককার বইগুলো রবার্ট আর্থারের সিরিজ ‘থ্রি ইনভেস্টিগেটরস’ অবলম্বনেই লেখা। আবার কিছু বইয়ে এনিড ব্লাইটনের ‘ফেমাস ফাইভ’ এর ছায়া রয়েছে। ‘থ্রি ইনভেস্টিগেটরস’ অবলম্বনে ২০০৭ ও ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে দুটি সিনেমা নির্মিত হয়েছে।

সিনেমা দুটি রবার্ট আর্থারের ‘দ্য সিক্রেট অফ স্কেলেটন আইল্যান্ড’ ও ‘দ্য সিক্রেট অফ টেরর ক্যাসল’ অবলম্বনে নির্মাণ করেন ফ্লোরিয়ান ব্যাক্সমেয়ার।

মাছরাঙা টেলিভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘তিন গোয়েন্দা’। পরিচালক আবুল হোসেন খোকন মাছরাঙা টেলিভিশনের জন্য এর আগে রাহাত খানের কিশোর উপন্যাস ‘দিলুর গল্প’ এবং কাইজার চৌধুরীর ‘বিল্টু মামা’ অবলম্বনে ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ