শিক্ষায় দুর্নীতি কমেছে ১৬ শতাংশ : শিক্ষামন্ত্রী

nurul islam nahid নুরুল ইসলাম নাহিদস্টাফ রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ শিক্ষা ক্ষেত্রে গত সাড়ে ৫ বছরে বাংলাদেশে দুর্নীতি কমেছে ১৬ শতাংশ। বর্তমানে এর হার ১৩ শতাংশ। শুক্রবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে শেরে বাংলা স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা বলেন। বরিশাল বিভাগ কল্যান সংস্থা আয়োজিত অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক সদস্য সিরাজ উদ্দিন আহমেদ এবং সংস্থার অন্যান্যরা বক্তব্য রাখেন।
শিক্ষামন্ত্রী বলেন, ২০০৮ সালে ক্ষমতা গ্রহণের সময় এ দুর্নীতির পরিমাণ ছিল ২৯ শতাংশ। বর্তমানে এই পরিমাণ কমিয়ে ১৩ শতাংশে আনা সম্ভব হয়েছে। এতে আমি সন্তুষ্ট নই। আমি চাই শিক্ষা খাত হোক ঘুষ-দুর্নীতি মুক্ত।
শিক্ষামন্ত্রী আরো বলেন, সারাবিশ্বে শিক্ষাখাতে সবচেয়ে বেশি দুর্নীতি হয়। এক সমীক্ষায় দেখা গেছে, শিক্ষা খাতে বাংলাদেশে ১৩ শতাংশ দুর্নীতি হয়। শিক্ষাখাতের সাফল্য তুলে ধরে তিনি বলেন, আমরা এখন বছরের শুরুতে বই বিতরণ, এসএসসি-এইচএসসি পরীক্ষার শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ এবং পরবর্তী বর্ষে ভর্তির দ্রুত ব্যবস্থা করতে সক্ষম হয়েছি। শিক্ষাখাতকে দূর্নীতি মুক্ত করতে সৃজনশীল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে এ সময় সবার সহযোগিতা চান তিনি। উল্লেখ্য, আলোচনা অনুষ্ঠান শেষে ৪৪০ জন কৃতি শিক্ষার্থীদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন শিক্ষামন্ত্রী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ