সিরিয়ায় অস্ত্র না দেয়ার আহ্বান

syriaআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ যুক্তরাষ্ট্র ও জার্মানি সিরিয়ার সেনাবাহিনীকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ না করার জন্য রাশিয়াকে আহ্বান জানিয়েছে।এ অস্ত্র সরবরাহের কারণে সিরিয়ায় সংঘর্ষ আরো দীর্ঘায়িত হতে পারে বলে সতর্ক করেছে তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, রাশিয়ার অস্ত্র সিরিয়ায় গেলে ফল হবে অত্যন্ত নেতিবাচক।এতে করে ইসরায়েলের নিরাপত্তা ঝুঁকির মুখে পড়বে।

ওদিকে, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ভেস্টারভেলে শান্তি আলোচনার ক্ষীণ সুযোগটাও ব্যাহত না করার জন্য মস্কোকে আহ্বান জানিয়েছেন।

সিরিয়া সঙ্কট সমাধানের লক্ষ্য নিয়ে জেনেভায় শান্তি আলোচনা অনুষ্ঠানের চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এরই মধ্যে রাশিয়ার কাছ থেকে চুক্তি অনুযায়ী এস-৩০০ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চালান আসার কথা জানান।

তবে এ ক্ষেপণাস্ত্র হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেননি আসাদ।এর একদিন পরই ওয়াশিংটনে আলোচনায় বসেন কেরি এবং ভেস্টারভেলে।

ওই ক্ষেপণাস্ত্রের সাহায্যে সিরিয়ার আকাশসীমার অনেক উচ্চতায় থাকা শত্রু বিমানকেও ভূপাতিত করা যাবে।প্রতিবেশী দেশগুলোর উদ্বেগের কারণ হচ্ছে, এই ক্ষেপণাস্ত্র তাদের (ইসরায়েল, তুরস্ক) আকাশসীমায় থাকা বিমানকেও আঘাত করতে পারবে।

রাশিয়া বলছে, পশ্চিমারা সিরিয়ায় আগ্রসন চালালে তারা শিগগিরই এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে পারে।অাবার রাশিয়ার দুটো পত্রিকায় শুক্রবার বলা হয়েছে সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র এ বছর সরবরাহ নাও করা হতে পারে।

আসাদের শক্ররা কি করছে তার ওপরই এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দ্রুত কিংবা ধীরে সরবরাহের বিষয়টি নির্ভর করবে বলে জানিয়েছে রাশিয়া।কিন্তু অস্ত্র সরবরাহের এ পদক্ষেপ নিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা ও ভারসাম্যে ব্যত্যায় না ঘটানোর জন্য রাশিয়াকে আহ্বান জানিয়েছেন কেরি।

সিরিয়ার সঙ্গে অস্ত্রচুক্তি থেকে থাকলেও শান্তি প্রক্রিয়াকে কাজে লাগানোর সুযোগ করে দিতে রাশিয়া অস্ত্র সরবরাহ থেকে বিরত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ