সৌদিতে বৈধতা গ্রহণের হিড়িক পড়েছে বাংলাদেশীদের মধ্যে

saudiআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি,  ঢাকা : সৌদি আরবে কর্মরত অবৈধ হয়ে পড়া বাংলদেশীদের মধ্যে বৈধতা গ্রহণ বা বিনা সাজায় দেশটি ছেড়ে আসার কাগজপত্র গ্রহণের হিড়িক পড়েছে। ১০ মে দেশটিতে অবৈধ হয়ে পড়া বিদেশী শ্রমিকদের সাধারণ ক্ষমা ঘোষণা করে সৌদি আরব।

ক্ষমার আওতায় ১০ মে থেকে ৩ জুলাই ২০১৩ সালের মধ্যে নিজেদের কাগজ-পত্র বৈধ করে নিতে পারবে। এক্ষেত্রে কোন ধরনের সাজা বা জরিমানার মুখোমুখি হতে হবে না কাউকেই। চাইলে বৈধ কাগজ করে দেশে ফিরে আসতেও পারবে।

এ সুযোগটা যেন বাংলাদেশীরা কাজে লাগাতে পারে সে ব্যবস্থ নিয়েছে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসও। অবৈধ কর্মীদের কাগজ-পত্র বৈধ করার পরামর্শ দেওয়ার পাশাপাশি সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছেন তারা।

এ জন্য রিয়াদের বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট বিশেষ ব্যবস্থা নিয়েছে। রাত-দিন কাজ করে যাচ্ছেন তারা। এমনকি ছুটির দিনেও তারা কাজ করে যাচ্ছেন।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলঅম বলেছেন, ২ থেকে ৪ লাখ বাংলাদেশীর জন্য বৈধতা নেওয়ার সুযোগ রয়েছে। এ জন্য তাদেরকে সব ধরনের সহায়তা ও কাগজপত্র দেওয়ার জন্য আমরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, এরই মধ্যে প্রায় ১ লাখ বাংলাদেশী তাদের কাগজপত্র সংগ্রহ করে ফেলেছেন। এছাড়া বাংলাদেশ দূতাবাসের সামনে প্রতিদিন ৬ থেকে ১০ হাজার বাংলাদেশী লাইন ধরছেন। তারা কাগজপত্র নিয়ে হয় বিনা শাস্তি বা জরিমানায় সৌদি ত্যাগ অথবা থাকার ও কাজের বৈধতার জন্য কাগজপত্র নিয়ে যাচ্ছেন।

এ জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যান্ড ওয়েলফেয়ার উইং থেকেও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ