মৃধাকে বাদ দিয়ে দুদকের অভিযোগপত্র

mridha মৃধারিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রেলে নিয়োগে দুর্নীতির দুই মামলায় রেলওয়ে পূর্বাঞ্চলের বরখাস্ত হওয়া মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধাকে বাদ দিয়ে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রেলের রেকর্ড কিপার ও গুডস সহকারী গ্রেড-২ পদে নিয়োগে দুর্নীতির মামলায় আজ রোববার বিকেলে চট্টগ্রাম আদালতে অভিযোগপত্র জমা দেন দুদক কর্মকর্তারা।

দুই মামলায় রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়াসহ দুজনকে আসামি করে দুদক। আগামী ২৭ আগস্ট অভিযোগপত্র দুটি গ্রহণের বিষয়ে শুনানির দিন ধার্য রয়েছে। মৃধা ও কিবরিয়া বর্তমানে চট্টগ্রাম কারাগারে আছেন। তাঁদের বিরুদ্ধে দায়ের হওয়া ছয়টি মামলার বিচার চলছে। দুদকের তদন্তাধীন রয়েছে আরও ছয়টি মামলা। প্রথমবারের মতো দুদক মৃধাকে বাদ দিয়ে দুই মামলায় অভিযোগপত্র দেয়।

প্রসঙ্গত, ২০১২ সালের ৯ এপ্রিল তত্কালীন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বাসায় যাওয়ার পথে টাকার বস্তাসহ আটক হন মৃধা। এ ঘটনার পর তদন্তে নামে দুদক।

অভিযোগপত্রে তদন্ত কর্মকর্তারা উল্লেখ করেন, সাক্ষ্য প্রমাণে মৃধার বিরুদ্ধে অভিযোগের সত্যতা না পাওয়ায় তাঁকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হলো।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১৭ ফেব্রুয়ারি নগরের কোতোয়ালি থানায় রেলে গুডস সহকারী গ্রেড-২ পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে ইউসুফ আলী মৃধা ও গোলাম কিবরিয়াকে আসামি করে মামলা দায়ের করেন দুদক ঢাকা কার্যালয়ের উপপরিচালক শেখ ফাইয়াজ আলম। পরে তিনিই মামলার তদন্ত শুরু করেন। তদন্ত শেষে মৃধাকে মামলা থেকে অব্যাহতির আবেদন করে শুধু গোলাম কিবরিয়াকে আসামি করে অভিযোগপত্র দেন তিনি। অভিযোগপত্রে ২০ জনকে সাক্ষী রাখা হয়েছে। তদন্ত কর্মকর্তা অভিযোগপত্রে উল্লেখ করেন, মৃধার বিরুদ্ধে সাক্ষ্য প্রমাণে কিছুই পাওয়া যায়নি। গোলাম কিবরিয়ার বিরুদ্ধে নিয়োগ পরীক্ষার খাতা ঘষামাজা করে অনুত্তীর্ণ প্রার্থীদের উত্তীর্ণ দেখানোর প্রমাণ পাওয়া গেছে।

একইভাবে রেলে নিয়োগে রেকর্ডকিপার পদেও তাঁর বিরুদ্ধে সাক্ষ্য প্রমাণ না পাওয়ায় দুদকের দাখিল করা অভিযোগপত্রে মৃধাকে বাদ দেওয়া হয়। এ মামলায় রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়া ও ঘুষ দিয়ে নিয়োগ পাওয়া প্রার্থী সরোয়ার হোসেনকে আসামি করে অভিযোগপত্র দেন দুদক ঢাকা কার্যালয়ের উপপরিচালক মোস্তাফিজুর রহমান। ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি নগরের কোতোয়ালি থানায় রেকর্ডকিপার পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে মৃধা, গোলাম কিবরিয়া ও সরোয়ার হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দুদক।

জানতে চাইলে দুদকের আইনজীবী মাহমুদুল হক আজ বিকেলে বলেন, ‘তদন্তে সাক্ষ্য প্রমাণে মৃধার সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। আগামী ২৭ আগস্ট অভিযোগপত্র দুটি গ্রহণের বিষয়ে শুনানি হবে আদালতে।’

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ