ঈদের আগে সড়কে খোঁড়াখুড়ি বন্ধের নির্দেশ

Obaidul kader ওবায়দুল কাদেররিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রাজধানীর যানজট নিয়ন্ত্রণে রাখতে সব সড়কের মেরামত ও খোড়াখুড়ির কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ফ্লাইওভারগুলোর নিচের সড়ক দ্রুত মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাজধানীর যানজট নিরসনসহ সারা দেশের সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে করনীয় নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠকে যোগাযোগ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ছাড়াও আইন শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। যোগাযোগ মন্ত্রী বলেন, ঢাকার যানজট পরিস্থিতি অসহনীয়। এটি যতই অপ্রিয় হোক অস্বীকার করার উপায় নেই। ছোট ছোট জায়গা এখন আমাদের বড় বড় দুর্ভাবনায় ফেলেছে। এগুলো জনদুর্ভোগের কারণ হয়ে দাড়িয়েছে। তিনি রাজধানীর সকল সড়কের মেরামত কাজ ও খোড়াখুড়ি বন্ধ রাখার নির্দেশ দেন।
ওবায়দুল কাদের বলেন, যাত্রাবাড়ি গুলিস্তান হানিফ ফ্লাইওভারের নিচের সড়ক ঢাকা দক্ষিণ সিটি কপোরেশন অবিলম্বে চলাচল উপযোগি করবে। এ বিষয়ে বাস মালিক ও ঠিকাদারদের সঙ্গে বৈঠক করে সমস্যা নিরসন করবে। তিনি বলেন, মগবাজার-বাংলামোটর-মৌচাক ও সাতরাস্তা সড়ক অবিলম্বে চলাচল উপযোগী করতে দুই সিটি কপোরেশনকে বলা হয়েছে।
যোগাযোগ মন্ত্রী বলেন, রাজধানীতে যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক দখলমুক্ত করতে হবে। সড়ক দখলমুক্ত করতে কোনোভাবে সড়কে দোকানপাট বসানো যাবে না। এ বিষয়ে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, ঢাকা শহরে ডাস্টবিন রাখার কোনো শৃংখলা নেই। সড়ক দখল করে এগুলো রাখা হচ্ছে। ডাস্টবিন রাখার ক্ষেত্রে শৃংখলা আনতে হবে। ডাস্টবিনের কারণে অহেতুক যানজট সৃষ্টি হচ্ছে।
ওবায়দুল কাদের বলেন, গাবতলীসহ রাজধানীর প্রবেশপথগুলোতে যান চলাচলে শৃঙ্খলা বজায় রাখতে হবে। ঈদের সাত দিন আগে এবং তিনদিন পরে মাওয়ার-চন্দ্রামোড়-জয়দেবপুরসহ গুরুত্বপুর্ণ সড়কের উন্নয়ন কাজ বন্ধ থাকবে।
ঈদ উপলক্ষে লক্কর ঝক্কর গাড়ি মেরামত করে সড়কে নামানোর জন্য বাস মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান যোগাযোগ মন্ত্রী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ