তোবা শ্রমিকদের মিছিলে পুলিশের বাধা, লাঠিচার্জ

tobaসিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি

ঢাকা : তোবা গার্মেন্ট কারখানার অনশনরত শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে আজ (শনিবার) পূর্ব নির্ধারিত বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের হাতাহাতির ঘটনার ঘটেছে। আন্দোলকারী শ্রমিকরা পুলিশের বিরুদ্ধে লাঠি চার্জেরও অভিযোগ করেছে।
সকাল ১১টা থেকে বাড্ডার হোসেন মার্কেট এলাকায় অনশনরত শ্রমিকরা বিক্ষোভ দেখালেও প্রথমে রাস্তায় মিছিল বের করতে দেয়নি পুলিশ। পরে বিভিন্ন কারখানার শতশত শ্রমিক পুলিশের ব্যারিকেড ভেঙে বাড্ডার মূল সড়কে নেমে আসে।
বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইলের নেতৃত্বে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীসহ শতশত শ্রমিক বিক্ষোভ-মিছিলে অংশ নেন। এতে ওই সড়কের একপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।
এ সময় তোবা গার্মেন্টের অনশনরত শ্রমিকদের হোসেন মার্কেটের ভেতরে আটকে রাখে পুলিশ। হোসেন মার্কেটের সামনে সমাবেশ শেষে শ্রমিকরা আবার মিছিল করতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় বাধা না মেনে শ্রমিকরা মিছিল বের করতে চাইতে পুলিশের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটে। সময় পুলিশ বেশ কিছু শ্রমিকের উপর লাঠিচার্জ করে বলে আন্দোলনরত শ্রমিকরা অভিযোগ করেছেন। তবে এতে তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
তোবার অনশনরত শ্রমিকদের সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ, শবনম সাদেক, তাসলিমা আক্তার প্রমুখ। বক্তারা তোবাসহ গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে দেশব্যাপী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।
বাড্ডা থানার ওসি এম এ জলিল জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকাল থেকেই সেখানে নারী পুলিশ, এপিসি, জলকামানসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
টানা ছয়দিন ধরে তোবা গ্রুপের পাঁচটি কারখানার শ্রমিকরা বকেয়া বেতন-বোনাসের দাবিতে অনশন চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন কারখানার শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠন তাদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে সেখানে অবস্থান করছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ