জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

cabinet মন্ত্রীসভামনির হোসেন মিন্টু, সিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি, ঢাকা : জনস্বার্থ বিঘ্নিত হতে পারে এমন কোনো বিদ্রোহ, নৈরাজ্য ও হিংসাত্মক ঘটনা প্রচার করা যাবে না। এমন সব বিধান রেখে বেতার ও টেলিভিশনের জন্য জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন।
এর আগে ২০ জুলাই মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে প্রথম আলোচনা হয়। পরে তা মুলতবি করা হয়। আজ ঈদের পর প্রথম মন্ত্রিসভার বৈঠকে এ নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হল।
মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, এই নীতিমালা অনুযায়ী সরকারী এবং বসরকারী বেতার বা টেলিভিশনে সশস্ত্র বাহিনী এবং আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত কোনো বাহিনীর প্রতি কটাক্ষ বা অবমাননাকর দৃশ্য বা বক্তব্য প্রচার করা যাবে না। অপরাধীদের দন্ড দিতে পারেন এমন সরকারি কর্মকর্তাদের ভাবমূর্তি বিনষ্ট করার মতো দৃশ্য বা বক্তব্যও প্রচার করা যাবে না।
তিনি বলেন, নীতিমালায় বলা হয়েছে, সরকারি বেসরকারি সকল সম্প্রচার মাধ্যমের জন্য এই নীতিমালা প্রযোজ্য হবে। সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচারে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা, রাষ্ট্র পরিচালনার মূলনীতি এবং বাংলাদেশের রাষ্ট্রীয় আদর্শ ও নীতিমালা সমুন্নত রাখতে হবে। রাষ্ট্রের নিরাপত্তা বিঘিœত হতে পারে এমন সামরিক, বেসামরিক বা সরকারি তথ্য প্রচার করা যাবে না।
মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, এই নীতিমালার আলোকে সম্প্রচার কমিশন এবং এ-সম্পর্কিত আইন করা হবে। তবে কমিশন ও আইন না হওয়া পর্যন্ত সরকারের তথ্য মন্ত্রণালয় সম্প্রচার-সম্পর্কিত সব সিদ্ধান্ত নেবে।
মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, নীতিমালা অনুযায়ী, আলোচনামূলক অনুষ্ঠানে টক শো’তে বিভ্রান্তিকর বক্তব্য দেওয়া যাবে না। একই সঙ্গে টক শো’তে উভয় পক্ষকে সমান সুযোগ দিতে হবেব। এছাড়া অসত্য তথ্য-উপাত্ত উপস্থাপন করা যাবে না।
তিনি আরো বলেন, বেতার, টেলিভিশনসহ সম্প্রচার মাধ্যমকে রাষ্ট্র ও সরকার প্রধানের ভাষণসহ জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান যথাযথভাবে প্রচার করতে হবে। সরাসরি বা বিজ্ঞাপনের মাধ্যমে দেশবিরোধী বা জনস্বার্থবিরোধী বক্তব্য প্রচার থেকে বিরত থাকতে হবে। সব সম্প্রচার প্রতিষ্ঠানকে সরকার বা সরকারের দায়িতপ্রাপ্ত প্রতিষ্ঠানের কাছ থেকে লাইসেন্স গ্রহণ করতে হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ