মাওয়া দূর্ঘটনার দায় সরকার এড়াতে পারে না : কাদের

সিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি

ঢাকা : যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মাওয়ার নৌ-দূর্ঘটনার দায় সরকার কোন ভাবেই এড়াতে পারে না। দূর্ঘটনার কবলে পড়া নৌযানে কত যাত্রী উঠেছিল তার কোন মনিটরিং ছিল না। পদত্যাগই সমস্যার সমাধান নয়।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে যোগাযোগ মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
যোগাযোগ মন্ত্রী বলেন, মাওয়ার নৌ-দূর্ঘটনার দায় সরকার এড়াতে পারে না। এর দায়িত্ব সরকারকেই নিতে হবে। দুর্ঘটনার কবলে পড়া নৌযানটির ধারন ক্ষমতা কত, আর কত যাত্রী উঠেছিল তার কোন মনিটরিং ছিল না।
দূর্ঘটনার পর সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করে ওবায়দুল কাদের বলেন, সরকারের পক্ষ থেকে দূর্ঘটনার পরপরই যে পদক্ষেপগুলো নেওয়া হয়েছে তা যথেষ্ট। উদ্ধর তৎপরতা চলছে বিরতিহীনভাবে। এটা সরকারের আন্তরিকতার বহিঃপ্রকাশ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে যোগাযোগ মন্ত্রী বলেন, পদত্যাগই সমস্যার সমাধান নয়। নৌ-মন্ত্রীর এই মুহুর্তে পদত্যাগের প্রয়োজন নেই। তিনি নৌ-মন্ত্রণালয়ের অনেক সফল কাজের দাবিদার। অনেক ভাল কাজ করেছেন। আর আমাদের মনে রাখতে হবে, পদত্যাগই কোন সমস্যার সমাধান নয়।
আগামী ডিসেম্বরের মধ্যে সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) রোড কানেক্টিভিটি’ প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেনের নির্মাণ কাজ শুরু করার কথা ব্রিফিংয়ে জানান ওবায়দুল কাদের।
তিনি বলেন, সাসেক প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে (গত ২৪ জুলাই) দরপত্র আহবান করা হয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর দরপত্র জমা দেওয়ার শেষ দিন। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৬৬ কোটি ৮০ লাখ টাকা।
তিনি বলেন, গত বছরের এপ্রিলে সাসেক প্রকল্পের কার্যক্রম শুরু হয়। আগামী ২০১৮ সালের মার্চে এ প্রকল্পের কাজ শেষ হবে। এশিয়া উন্নয়ন ব্যাংক, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকার যৌথভাবে এ প্রকল্পে অর্থায়ন করছে।
যোগাযোগ মন্ত্রী বলেন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়কটি সার্ক হাইওয়ে করিডোর-৪, এশিয়ান হাইওয়ে-২ ও এশিয়ান হাইওয়ের-৪১ এর অংশ। সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্পের আওতায় সত্তর কিলোমিটার দীর্ঘ এই সড়কে পাঁচটি ফ্লাইওভার, ২৬টি সেতু এবং ৬০টি কালভার্ট ৪টি প্যাকেজে নির্মাণ করা হবে। দ্রুতগতি এবং ধীর গতির যানবাহনের জন্য পৃথক লেন হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরো গতিশীল হবে।
Kader

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ