জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪’র প্রজ্ঞাপন জারি করেছে সরকার

Gov.logoসিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি,

ঢাকা : জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪’র প্রজ্ঞাপন জারি করেছে সরকার। দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় থেকে এই জাতীয় সম্প্রচার নীতিমালার প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রজ্ঞাপন আকারে জারি করা এই জাতীয় সম্প্রচার নীতিমালা অনুমোদন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া এই জাতীয় সম্প্রচার নীতিমালার প্রজ্ঞাপন জারি করেছে তথ্য মন্ত্রণালয়। তবে প্রজ্ঞাপনটি গেজেট আকারে প্রকাশের তারিখ হিসেবে উল্লেখ করা আছে ৬ আগস্ট, ২০১৪। এতে বলা আছে, ‘এই নীতিমালা অবিলম্বে কার্যকর হবে।’

সোমবার মন্ত্রিসভার বৈঠকে সম্প্রচার নীতিমালা অনুমোদনের পর দেশের সংবাদ মাধ্যমে এ নিয়ে প্রতিবাদের ঝড় ওঠে। বিক্ষুব্দ সাংবাদিকরা রাস্তায় বেড়িয়ে আসেন। তীব্র সমালোচনার মুখে পড়ে সরকারের এই সম্প্রচার নীতিমালা। আগুনও ধরিয়ে দেওয়া হয় নীতিমালার একটি কপিতে।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র পাশাপাশি রাজনৈতিক দল, সামাজিক সংগঠনসহ ও কয়েকটি মানবাধিকার সংগঠন সরকারের এই সম্প্রচার নীতিমালাকে গণমাধ্যমের জন্য কালো আইন হিসেবে আখ্যায়িত করে অনতিবিলম্বে তা বাতিল করার আহবান জানায়।

টেলিভিশন মালিকদের সংগঠন এ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স এ্যাটকো’র পক্ষ থেকে বুধবার এক বিবৃতিতে ‘সম্প্রচার কমিশন গঠনের আগে কোনভাবেই নীতিমালার বাস্তবায়ন না করার আহবান জানানো হয়েছিল। একই সঙ্গে এ্যাটকোর পক্ষ থেকে তথ্যমন্ত্রী দেশে ফিরে এলে তার সঙ্গে বৈঠক করারও সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এ্যাটকোর এই দাবি জানানোর ২৪ ঘন্টা অথিবাহিত হওয়ার আগেই মন্ত্রিসভায় অনুমোদিত জাতীয় সম্প্রচার নীতিমালা প্রজ্ঞাপন আকারে জারি করা হল।

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ