সড়ক থেকে ঈদের আগেই অবৈধ বাজার ও রেজিষ্ট্রেশন বিহীন গাড়ি উচ্ছেদের সিদ্ধান্ত

bdrodসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সড়ক দুর্ঘটনা ও জানজট নিরাশনে জাতীয় এবং আঞ্চলিক সড়ক-মহাসড়ক থেকে আসন্ন ঈদের আগেই অবৈধ বাজার, বিল বোর্ড ও নসিমন-করিমনসহ রেজিষ্ট্রেশন বিহীন গাড়ি উচ্ছেদ করার সিদ্ধান্ত নিয়েছে নিরাপদ সড়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রোববার দুপুরে সচিবারয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে নিরাপদ সড়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান যোগাযোগ মন্ত্রী।
কমিটির সভাপতি যোগাযোগ মন্ত্রী সাংবাদিকদের জানান, নিরাপদ সড়ক, যানজট নিরসন এবং দুর্ঘটনা প্রতিরোধে একাধিক কমিটি থাকলেও তার অগ্রগতি কম।
মন্ত্রী বলেন, বৈঠকে ৫টি বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এগুলো হলো জাতীয় ও আঞ্চলিক সড়ক থেকে অস্থায়ী বাজার ও স্থাপনা অপসারণ করা হবে। তবে এর আগে স্থানীয় পর্যায়ে মাইকিং করা হবে। ঢাকা বিভাগের ৪টি বাজারসহ বাকি ৬ টি বিভাগের প্রতিটিতে দুটি করে মোট ১৬ টি বাজার অপসারণ করা হবে। মহাসড়ক থেকে অবৈধ স্পিড ব্রেকার অপসারণকরা হবে। পাশাপাশি মহাসড়কের যানবাহন চলাচলের জন্য ঝুঁটি পূর্ণ গাছ ও ডালপালা অপসারণ করা হবে।
ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রাম সিটিতে অবৈধ বিলবোর্ড যা শহরের সৌন্দর্য নষ্ট করে এমন সব বিলবোর্ড অপসারণ করা হবে। এছাড়াও ঢাকাসহ সারা দেশে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহৃত ও অপ্রয়োজনীয় বিলবোর্ড অপসারণ করা হবে। তিনি আরো বলেন, এজন্য স্থানীয় সরকার ও সিটি করপোরেশনকে নির্দেশ দেয়া হয়েছে। যা চলতি মাসের ১৫ তারিখ থেকে বাস্তবায়ন শুরু হবে।
যোগাযোগ মন্ত্রী সাংবাদিকদের আরো জানান, দেশের সড়কগুলো নিরাপদ রাখার জন্য দেশের ৮ টি জায়গায় ওভারলোডিং কন্ট্রেল স্টেশন স্থাপন করা হয়েছে। আরো ৫ টি স্টেশন বসানোর জন্য উদ্যোগ নেয়া হয়েছে। মন্ত্রী জানান, মন্ত্রিসভা কমিটিতে ১০ জন মন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থা প্রধানদের এ কমিটিতে রাখা হয়েছে। সমন্বিতভাবে কাজ করার কারণে কোনও সিদ্ধান্ত বাস্তবায়নে সমস্যা হবে না। দ্রুত বাস্তবায়ন করা সম্ভব হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ