পদ্মা সেতুর দুর্নীতির তদন্ত রিপোর্ট জমা দিয়েছে বিশ্ব ব্যাংক

Muhitসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পদ্মাসেতুর দুর্নীতির বিষয়ে বিশ্ব ব্যাংকের এক্সপার্ট প্যানেলের তদন্ত রিপোর্ট সরকারে কাছে জমা দিয়েছে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি জুহানেস জাট।

মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ প্রতিনিধির সঙ্গে বৈঠক শেষে দুপুরে অর্থ মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। এর আগে সকালে বিশ্বব্যাংকের নয়া বাংলাদেশ প্রতিনিধি জুহানেস জাটের সঙ্গে নিজ কক্ষে বৈঠক করেন অর্থমন্ত্রী। জুহানেস জাটের বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে এটাই প্রথম বৈঠক।

অর্থমন্ত্রী জানান, বিশ্ব ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি সকালে তার সঙ্গে প্রথমবারের মত সাক্ষাৎ করেছেন। তিনি এসময় পদ্মাসেতুর দুর্নীতির বিষয়ে বিশ্ব ব্যাংকের এক্সপার্ট প্যানেলের তদন্ত রিপোর্ট সরকারের কাছে জামা দেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘দুর্নীতির ষড়যন্ত্র করাপশন নয়। আমি আবারও জোর দিয়ে বলতে চাই পদ্মাসেতুতে কোন দুর্নীতি হয় নাই। দুর্নীতির আলোচনা হয়েছিল মাত্র। আর পানিশমেন্টের জন্যইতো মামলা চলছে।’

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যাংকের দুর্নীতির সঙ্গে সরকার জড়িত নয়। বিসমিল্লাহ গ্রুপ ও হলমার্ক টাকা নিয়েছে ব্যাংকের। বিভিন্ন মানুষের টাকা নিয়েছে ইউনিপে টু ও ডেসটিনি। এরা সবাই সাজা পাবে। হলমার্কের অনেকে কারাগারে আছে।

এর আগে সকালে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি জুহানেস জাট অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে সাংবাদিকদের বলেন, সঠিক পরিকল্পনায় এগুলে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু সম্ভব। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের চলতি অর্থবছরে ঋন সহায়তা হিসেবে ১.৬ বিলিয়ন ডলার এবং আগামী অর্থ বছরে একই ঋন সহায়তা দেবে। তবে তিনি তদন্ত রিপোর্ট জমা দেওয়ার বিষয়ে সাংবাদিকদের কিছুই বলেননি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ