স্কাইপি কনফারেন্সে তথ্যপ্রযুক্তি আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ICT Movement (CVR) for News

মানববন্ধন ॥ প্রধানমন্ত্রীকে স্মারকলিপি ॥ দেশব্যাপি কমিটি গঠন
ইন্টারনেট সহজলভ্য করতে শর্তসাপেক্ষে ৫ বছরের জন্য বিনামূল্যে বা স্বল্পমূল্যে থ্রিজি লাইসেন্স দেয়ার আহ্বান জানিয়েছে তথ্য প্রযুক্তি আন্দোলন।

গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের মূল্যহার বিটিআরসি কর্তৃক প্রতি মেগাবাইট ১০ পয়সা এবং প্রতি গিগাবাইট ১০ টাকা হারে এবং সর্বনিন্ম গতি ৫১২ কিলোবাইট অবিলম্বে ঘোষণা ও বাস্তবায়নের দাবিতে আন্দোলনরত সংগঠন তথ্যপ্রযুক্তি আন্দোলন নতুন কর্মসূচি ঘোষণা করেছে।
তথ্যপ্রযুক্তি আন্দোলনের সমন্বয়ক জুলীয়াস চৌধুরী আজ ১৪ জুন ২০১৩ খৃস্টাব্দ শুক্রবার বিকেল সাড়ে ৩টায় স্কইপির মাধ্যমে আন্দোলনকারীদের সঙ্গে কনফারেন্সের মাধ্যমে কর্মসূচি নির্ধারণ করেন। টেলিকম সাবস্ক্রাইবার্স ফোরামের সাধারণ সম্পাদক শার্দুল আহমেদ সেনা, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট ও আইসিটি অব বাংলাদেশ- ইয়াহু গ্রুপের মডারেটর এম.এ. কবির, জাগো যুবকের চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান, দি সফট কিং আইটির সিইও রেক্স রিফাত, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট মেহেদী হাসান তাফসীর, বিপ্লব মাহাব ও সুলতান মন্ডল সজল, নাট্য পরিচালক নাহিদ শাহরিয়ার রাজ, অভিনেতা ও মডেল গজেন্দ্র গমন কনফারেন্সে যোগ দেন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিস্ক্রীয়তার সুযোগে আইএসপিগুলোর (ইন্টরনেট সার্ভিস প্রোভাইডারঃ ব্রডব্যান্ড, ওয়াইম্যক্স, টেলিকম) স্বেচ্ছাচারীতার প্রতিবাদে আগামী ২২ জুন ২০১৩ খৃস্টাব্দ শনিবার সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে তথ্যপ্রযুক্তি আন্দোলন।

ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম অনুসঙ্গ ইন্টারনেট সহজলভ্য হওয়া প্রয়োজন। এতে সবচেয়ে বড় বাধা ফ্রিকোয়েন্সি বা স্পেক্টামের উচ্চমূল্য। ১বছরের মধ্যে সিটি করপোরেশন এলাকার বাইরে ৬০ শতাংশ কভারেজের জন্য নেটওয়ার্ক স্থাপনের শর্তসাপেক্ষে সকল অপারেটরকে আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে বা স্বল্পমূল্যে থ্রিজি লাইসেন্স প্রদানের অনুরোধ জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে তথ্যপ্রযুক্তি আন্দোলনের পক্ষ থেকে অনুষ্ঠানিকভাবে চিঠি দেয়া হবে। আগামী ২ জুলাই থ্রিজির নিলাম হওয়ার কথা রয়েছে।

এছাড়া কনফারেন্সে তথ্যপ্রযুক্তি আন্দোলন তৃণমূলে ছড়িয়ে দিতে জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়।

তথ্যপ্রযুক্তি আন্দোলনে সার্বিক সহযোগিতা দিচ্ছে সামাজিক জীবনধারা ও তথ্যমূলক বিনোদন বিষয়ক ওয়েব পোর্টাল ডিয়ারজুলীয়াস.কম। দেশ ও জনগণের কল্যাণে লক্ষ্য অর্জনে আরো স্পন্সর আহ্বান করা হয়।

তথ্যপ্রযুক্তি আন্দোলনে খবর ফরাও করে প্রচার করায় মিডিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ