সিটি নির্বাচন বাতিল চেয়ে হাই কোর্টে আবেদন

SylhetCityElectionরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  দাপ্তরিক ফলাফল প্রকাশ স্থগিত চেয়ে চার সিটি কর্পোরেশন নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে একটি রিট আবেদন হয়েছে। রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে নির্বাচনের দিন শনিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেনদটি করেন আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ।

এতে ‘নির্দলীয় ব্যানারে দলীয় নির্বাচন অনুষ্ঠান’কে কেন অবৈধ ঘোষণা করা হবে না, সে বিষয়ে রুল চাওয়া হয়েছে।

পাশাপাশি প্রার্থীরা দলীয়ভাবে নির্বাচনে অংশ নেয়ায় নির্বাচনকে কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না, সে বিষয়েও আদালতের আদেশ চেয়েছেন এই আইনজীবী।

একইসঙ্গে রুল বিবেচনাধীন থাকা অবস্থায় এই চার নির্বাচনের আনুষ্ঠানিক ফল প্রকাশে স্থগিতাদেশ চেয়েছেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, চার সিটি কর্পোরেশন, প্রধান দুই দল সমর্থিত ৮ মেয়র প্রার্থীকে এই আবেদনে বিবাদী করা হয়েছে।

ইউনুস আলী সাংবাদিকদের বলেন, “আইনে স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয় হলেও কার্যত বড় দুই দল দলীয়ভাবেই নির্বাচন করছে। কিছু প্রার্থী এভাবে বড় দলের ম্যাকানিজমকে ব্যবহার করায় মানসিক চাপে পড়ে অন্য প্রার্থীরা।

“এর ফলে অনেক যোগ্যতাসম্পন্ন ব্যক্তি প্রার্থী হন না। আবার অনেকে প্রার্থী প্রতিযোগিতায় এসেও প্রত্যক্ষ-পরোক্ষ চাপে সরে দাঁড়ান।”

বিভিন্ন ইস্যুতে জনস্বার্থে রিট করে আলোচনায় আসা এই আইনজীবী সম্প্রতি উচ্চ আদালতে বেশ কয়েকটি আবেদন করলেও করলেও শুনানি করেননি।

এই রিটের শুনানি করবেন কি না- জানতে চাইলে তিনি বলেন, “কালকেই (রোববার) বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের বেঞ্চে নিয়ে যাবো। জরুরিভিত্তিতে শুনানি করতে আবেদন করবো।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ