২০১২-তে ২৮৯ সাংবাদিক নির্যাতনের শিকার

image_6619_0ঢাকা: মহাজোট সরকারের চতুর্থ বছরে সাংবাদিক হত্যা ও নির্যাতন ব্যাপক আকারে বেড়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন অধিকার।
অধিকার প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালে ২২১ জন, ২০১০ সালে ২৩১ জন, ২০১১ সালে ২৫৬ জন এবং ২০১২ সালে ২৮৯ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন।শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে সংগঠনটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে বার্ষিক মানবাধিকার প্রতিবেদন-২০১২ উপস্থাপনকালে এই তথ্য জানানো হয়েছে।সংগঠনটির সাধারণ সম্পাদক আদিলুর রহমান প্রতিবেদনটি উত্থাপন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি ড. সি আর আবরার ও উপদেষ্টা কলামিস্ট ফরহাদ মাজহার।

প্রতিবেদনটিতে জানানো হয়, ২০১২ সালে মোট ২৮৯ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে পাঁচজন সাংবাদিক নিহত হয়েছেন, ১৬১ জন আহত, ৬৩ জন হুমকির সম্মুখীন, ১০ জন আক্রমণের শিকার, ৫০ জন লাঞ্ছিত এবং একজন র্যা ব ও একজন ডিবি পুলিশের হাতে নির্যাতিত হয়েছেন বলে জানানো হয়।

সাংবাদিক নির্যাতনের এই চিত্রে নৃশংসভাবে ফুটে উঠেছে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডটি। যে হত্যাকাণ্ডটির বিচারের ব্যবস্থা এখনো করা সম্ভব হয়নি বলেও জানানো হয়।
একই সঙ্গে সম্প্রতি ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিজামুল হক নাসিমের সঙ্গে বেলজিয়াম প্রবাসির সঙ্গে স্কাইপে সংলাপ পত্রিকায় প্রকাশ করায় আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান ও প্রকাশক হাসমত আলীর বিরুদ্ধে সিএমএম কোর্টে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়। তবে এই মামলা করার আগে রাষ্ট্রের পক্ষ থেকে আইনানুযায়ি কোনো পূর্বানুমতি নেয়া হয়নি।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ