মুজাহিদের ফাঁসি বহাল

855c6671fe8edfa7bab0a5c825b81d78-30আদালত প্রতিবেদক, এবিসিনিউজবিডি :
ঢাকা : একাত্তরে বুদ্ধিজীবী নিধনের পরিকল্পনা ও সহযোগিতার দায়ে আলবদর বাহিনীর নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে ফাঁসিতে ঝুলয়ে মৃত্যুদন্ডের আদেশ বহাল রেখেছেন দেশের সর্বোচ্চ আদালত।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ আজ মঙ্গলবার সকালে এ রায় ঘোষণা করেন।

মুজাহিদের রায় ঘোষণার বিষয়টি এই বেঞ্চের আজকের কার্যতালিকার ১ নম্বরে ছিল। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সকাল ৯টা ৭ মিনিটে সংক্ষিপ্ত আদেশ পড়া শুরু করেন প্রধান বিচারপতি। এক মিনিটের মধ্যে তা শেষ হয়।
মুজাহিদ জামায়াতের গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী নেতা। তিনি দলটির বর্তমান সেক্রেটারি জেনারেল। বিগত চারদলীয় জোট সরকারের তিনি সমাজকল্যাণ মন্ত্রী ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বুদ্ধিজীবী হত্যাকান্ডের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রথম সর্বোচ্চ সাজা পান মুজাহিদ।

২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদন্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হয়। এর মধ্যে বুদ্ধিজীবী হত্যাকান্ডের পরিকল্পনা ও সহযোগিতা এবং ফরিদপুরের বাকচর গ্রামে হিন্দুদের হত্যা ও নিপীড়নের দায়ে তাকে মৃত্যুদন্ড দেন ট্রাইব্যুনাল।

২০১৩ সালের ১১ আগস্ট ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল বিভাগে আপিল করেন মুজাহিদ। চলতি বছরের ২৯ এপ্রিল আপিল বিভাগে ওই আপিলের শুনানি শুরু হয়। নয় কার্যদিবস ধরে চলা শুনানির প্রথম ছয় দিন ট্রাইব্যুনালের রায় ও সাক্ষ্য-প্রমাণ উপস্থাপন করে আসামিপক্ষ। এরপর তিন কার্যদিবসে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের পাল্টাপাল্টি যুক্তি উপস্থাপনের মধ্য দিয়ে ২৭ মে মামলার কার্যক্রম শেষ হয়। ওই দিনই ১৬ জুন (আজ) রায়ের দিন ধার্য করেন আপিল বিভাগ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ