জাহানারা ইমামকে নিয়ে কটূক্তি করায় পাপিয়ার মাইক বন্ধ

Papiaরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ শহীদ জননী জাহানারা ইমামকে নিয়ে কটূক্তি করায় বিএনপির সাংসদ সৈয়দা আশিফা আশরাফী পাপিয়ার মাইক বন্ধ করে দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

রোববার জাতীয় সংসদে বাজেটের মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনার সময় এ ঘটনা ঘটে।আইন ও বিচার বিভাগের মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাব উত্থাপনের সময় পাপিয়া বলেন, “পাকিস্তানের অনুগত কর্মচারী জাহানারা ইমামকে দিয়ে ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করা হয়েছিল। তিনি আয়না অনুষ্ঠানের উপস্থাপিকা ছিলেন।”

এ সময় সরকারি দলের সাংসদরা এর তীব্র প্রতিবাদ জানান। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সময় উপস্থিত ছিলেন।

স্পিকার শিরীন শারমিন এ সময় পাপিয়ার মাইক বন্ধ করে দেন। পরে পাপিয়া যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গড়ে ওঠা শাহবাগের গণজাগরণ মঞ্চের সমালোচনা শুরু করলে দ্বিতীয় দফায় তার মাইক বন্ধ করা হয়।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, “আপনি ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা করুন। প্রাসঙ্গিক কথা বলুন।”

উনিশশ নব্বইয়ের দশকে জাহানারা ইমামের নেতৃত্বেই যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন গড়ে তোলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। তিনি ছিলেন নির্মূল কমিটির সভাপতি ও সেই সময়ে গঠিত গণআদালতের প্রধান উদ্যোক্তা।

সেই গণ আদালতে জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আযমের ফাঁসির প্রতীকী রায় আসে।

নির্মূল কমিটির সেই আন্দোলনের ধারাবাহিকতায় ‘শহীদ জননী’ হিসেবে দেশব্যাপী পরিচিত হয়ে ওঠেন মুক্তিযুদ্ধে শহীদ শফি ইমাম রুমির মা জাহানারা ইমাম। তার আত্মজীবনীমূলক লেখা ‘একাত্তরের দিনগুলি’কে মুক্তিযুদ্ধের একটি অসাধারণ দলিল হিসেবে দেখেন ইতিহাসবেত্তারা।

যুদ্ধাপরাধী কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় প্রত্যাখ্যান করে গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগে গণজাগরণ মঞ্চের যে আন্দোলন শুরু হয়, সেখানেও জাহানারা ইমামের কাজ প্রেরণা যুগিয়েছে বলে এ প্রজন্মের তরুণেরা বলেছেন।

সংসদে ও সংসদের বাইরে বিভিন্ন ‘বিতর্কিত’ বক্তব্যের জন্য বিরোধী দলের সাংসদ সৈয়দা আশিফা আশরাফী পাপিয়াকে সাম্প্রতিক দিনগুলোতে সমালোচনার মুখে পড়তে হয়েছে। সংসদের চলতি অধিবেশনেও তার একাধিক বক্তব্য উত্তাপ ছড়িয়েছে।রোববারের অধিবেশেনে পাপিয়ার পর বিএনপির আরেক সংসদ সদস্য রেহানা আক্তার রানু পরে বলেন, “এটর্নি জেনারেল হাই কোর্টে মাস্তানি করছেন। তিনি রায় লিখে দিচ্ছেন।”

গত ২৩ জুন ‘অসংসদীয় ভাষা’ ব্যবহারের কারণে রানুর মাইক ছয়বার বন্ধ করে দেন স্পিকার। এছাড়া সরকারি দলের কয়েকজন সদস্যেরও মাইক বন্ধ করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ