‘জনপ্রশাসন’ নিয়ে তৃনমূলে ক্ষোভ

Prbangladeshসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন বিভাগ ও জেলা প্রশাসকের কার্যালয়ের শাখাটির নাম সংস্থাপন শাখাই থেকে যাচ্ছে। এর আগে সংস্থাপন শাখাটির নাম করণ করা হয়েছিল জনপ্রশাসন শাখা।
জানা গেছে, সার দেশের বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয় সরকারের ‘জনপ্রশাসন’ মন্ত্রনালয়ের অধীনে থাকলেও তৃনমূলের এই প্রশাসন এখন পূর্বের ‘সংস্থাপন মন্ত্রনালয়ের অধীনে বলে বিবেচিত হবে। সারাদেশের তৃনমূল প্রশাসনে ‘জনপ্রশাসন’ নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দেওয়ায় সরকার গোপনে ‘সংস্থাপন শাখা’র নাম পরিবর্তন অনাবশ্যক’ উল্লেখ করে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কার্যালয়ে এব্যাপারে চিঠি পাঠিয়েছে। গত ১৭ জুন জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে তৃনমূল প্রশাসনে এই চিঠি পাঠানো হয়েছে। এই আদেশের পর মাঠ প্রশাসনে বিভাগীয় কমিশনার কার্যলয় ও জেলা প্রশসক কার্যালয়ের শাখাটির নাম থাকছে সংস্থাপন শাখা।
গত ১৭ জুন জনপ্রশাস মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে গত ২৬ মে সচিবালয়ে বিভাগীয় কমিশনারদের সাথে অনুষ্ঠিত সমন্বয় সভায় আলোচনা করে সংস্থাপন শাখার নাম পরিবর্তন অনাবশ্যক বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিগত ২০১১ সালের ২৮ এপ্রিল সংস্থাপন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে জনপ্রশাসন করা হয়। এরপর বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসক কার্যালয়ের সংস্থাপন শাখাটির নামও পরিবর্তন করে জনপ্রশাসন শাখা করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ