কাপল ভাইরাসে শঙ্কিত মাইক্রোসফট

computer virusesসাইফ মাহমুদ, রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ভবফাস’ এবং ‘বিবোন’ নামে একজোড়া কম্পিউটার ভাইরাসের গতিবিধি সামাল দেওয়া কঠিন হয়ে পড়ছে বলে শঙ্কিত সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের ম্যালওয়্যার গবেষকরা। সংবাদ মাধ্যম বিবিসি জানায়, সম্প্রতি ম্যালওয়্যার গবেষক হিওন চইয়ের লেখা ব্লগে বিস্তারিত জানা যায় এই জোড়া ভাইরাস সম্পর্কে।

চই জানান, ২০০৯ সালে প্রথম ভবফাস নামের ভাইরাসটির আবির্ভাব ঘটে। একবার কোনোভাবে কম্পিউটারে ঢুকতে পারলে, এটি বিবোন নামে অন্য একটি ভাইরাসকে ডাউনলোড করে নেয় এবং একসঙ্গে কাজ করতে শুরু করে।

এরপর একেকবার সফটওয়্যার আপডেট করার সময় এই দুই ভাইরাস কম্পিউটারটিকে ‘বটনেট’ বা ভাইরাস আক্রান্ত নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করে। একই প্রজাতির অন্যান্য ভাইরাসকেও ছড়িয়ে পড়তে সাহায্য করে তা। কিন্তু অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো এদের চিনতে পারে না। ফলে এদের নির্মূল করাও সম্ভব হয় না। আর যদি কোনোভাবে ভবফাসকে চিহ্নিত করাও হয়, বিবোন ভাইরাসটি ভবফাসের নতুন ভার্সন ডাউনলোড করে নেয়।

ভবফাস নেটওয়ার্কে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। ফলে ভাইরাসযুক্ত কোনো অচেনা লিংক বা ইউএসবি ড্রাইভের মাধ্যমে খুব সহজেই সংক্রমিত হতে পারে আপনার কম্পিউটার। চই জানান, যে কোনো সফটওয়্যার আপডেট করার সময় কম্পিউটারের ‘অটোরান’ ফিচারটি নিষ্ক্রিয় রাখা উচিত। তাছাড়া অচেনা কোনো ওয়েবসাইটের লিংকের ক্ষেত্রেও সতর্ক থাকা উচিৎ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ