যানজট নিরসনে ঢাকায় সাবওয়ের প্রস্তাব

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা: যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থায় পাতাল রেলের মতো (সাবওয়ে) নির্মাণের সুদূরপ্রসারী পরিকল্পনা প্রণয়ন কাজ শুরু হয়েছে। এজন্য চারটি সাবওয়ের লাইনের প্রাথমিক পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে।

০৩ এপ্রিল  (রোববার) বেলা ১১টায় রাজধানীর সেতুভবনে প্রথমবারের মতো সাবওয়ের পরিকল্পনা উপস্থাপন করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ। প্রকৌশলী ড. হোসাইন মো. শাহীন চারটি সাবওয়ে রুটের পরিকল্পনা তুলে ধরেন।

এর মধ্যে ব্যয় নির্ধারণসহ দু’টির পরিকল্পনার খসড়া প্রণয়ন এবং বাকি দু’টির প্রাথমিক প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রথমটি টঙ্গী থেকে শুরু করে বিমানবন্দর-কাকলী-মহাখালী-মগবাজার পল্টন শাপলা চত্বর হয়ে সায়েদাবাদ পর্যন্ত যাবে। দ্বিতীয় লাইন আমিনবাজার থেকে শুরু করে গাবতলী-শ্যমলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক হয়ে সায়েদাবাদ পর্যন্ত যাবে। ২০২১ সালের মধ্যে এ দু’টি সাবওয়ে নির্মাণ করা যাবে।

অন্যদিকে প্রাথমিক প্রস্তাব অনুসারে সাবওয়ের তৃতীয় রুটটি যাবে গাবতলী থেকে সদরঘাট পর্যন্ত এবং চতুর্থটি যাবে রামপুরা থেকে সদরঘাট পর্যন্ত।

এ সময় সাবওয়ে পরিকল্পনা নিয়ে মতামত তুলে ধরেন শীর্ষস্থানীয় নগর পরিকল্পনাবিদ, প্রকৌশলী, সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী, উন্নয়ন বিশেষজ্ঞরা।

সাবওয়ে পরিকল্পনা প্রস্তুত উপলক্ষে আয়োজিত এ সভায় মতামত গ্রহণ সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, অধ্যাপক আব্দুল্লাহ আব সায়ীদ, পদ্মাসেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের প্রধান মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার, মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম, সেতু বিভাগের অতিরিক্ত সচিব মো. মুজিবুর রহমান, বিআরটিএ’র চেয়ারম্যান নজরুল ইসলাম, বুয়েটের অধ্যাপক ড. মো. সামছুল হক, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, স্থানীয় সরকার বিভাগের যগ্ম সচিব রওশন আরা বেগম, সেতু বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান, রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম, মেট্রোরেলের প্রকল্প পরিচালক মোফাজ্জল হোসেন, নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন, বিটিসিএলের জেনারেল ম্যানেজার মো. আশরাফুল ইসলাম, ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক কামরুল আলম চৌধুরী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক-উত্তর) মোসহেল উদ্দিন আহমদ প্রমুখ।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ