দাম কমবে জ্বালানি তেলের

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : তিন ধাপে জ্বালানি (অকটেন, পেট্রল ও ডিজেল) তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তেলের দাম লিটার প্রতি ২০ টাকার মতো কমতে পারে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

৪ এপ্রিল (সোমবার) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের বলেন, আমরা তেলের দাম কমাতে যাচ্ছি। দুই থেকে তিন ধাপে তেলের দাম কমানো হবে।

সূত্র জানায়, গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় জ্বালানি তেলের দাম কমানোর পদ্ধতি নির্ধারণ করা হয়। সে অনুযায়ী তিন ধাপে জ্বালানি তেলের দাম কমতে পারে লিটারপ্রতি ২০ টাকার মতো।

এ তিন ধাপে সময় নেয়া হতে পারে ছয় মাস। তিন ধাপের মধ্যে প্রথম ধাপে দাম কমানোর ঘোষণা দেয়া হতে পারে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে। এরপর সড়ক ও নৌ-পরিবহন মালিকসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে পরের ধাপগুলোতে দাম কমানোর পদক্ষেপ নেয়া হতে পারে।

সাম্প্রতিক সময়ে ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, বিজিএমইএসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জ্বালানি তেলের দাম কমানোর পক্ষে মত দেন। ভর্তুকির লোকসান থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে তুলতে দাম অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

সর্বশেষ ২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সেই হারে বর্তমানে প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকায় বিক্রি হচ্ছে।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ