মেট্রোরেলের কাজের উদ্বোধন এমাসেই

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : এপ্রিলের শেষ সপ্তাহে মেট্রোরেল নির্মাণ কাজের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। মেট্রোরেল সুবিধা বাস্তবায়নের অংশ হিসেবে ভূমিউন্নয়ন, পাইলিং, মাটি ভরাট কাজের জন্য ৫৬৭ কোটি ৬ লাখ ৭৪ হাজার ৪০৯ কোটি টাকার চুক্তি সই করেছে সরকার।

বাড়ছে মেট্রোরেল ছয় এর দৈর্ঘ্য। কৌশলগত পরিবহন পরিকল্পনা এসটিপির সংশোধনীতে এর দৈর্ঘ্য তিন দিকে বাড়িয়ে ৪১ কিলোমিটার করার প্রস্তাব করা হয়েছে। ডিটিসিএ জানিয়েছে এই অংশের জন্য হাতে নেয়া হচ্ছে আলাদা প্রকল্প।
এরই মধ্যে শেষ হয়েছে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রেলপথের সব ধরণের জরিপ কাজ। এপ্রিলের শেষে সপ্তাহে প্রধানমন্ত্রী মেট্রো ছয় এর মূল নির্মাণ কাজের উদ্বোধন করবেন বলে জানিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

স্ট্র্যাটিজিক ট্রান্সপোর্ট প্লান এসটিপির অধীনে ২০১২ সালে একনেকে অনুমোদিত হয় মেট্রো ছয় প্রকল্পটি। ২০১৯ সালে উত্তরা থেকে আগারগাঁও এবং ২০২০ সালে মতিঝিল পর্যন্ত যাত্রি পরিবহন করার টার্গেটে ২২ হাজার কোটি টাকার এ প্রকল্পের কাজ করছে জাইকা।

উত্তরা ৩য় পর্বের এই স্থানটিতে নির্মাণ করা হবে মেট্রোরেলের একটি ডিপো ও একটি কারখানা।

২০১৩ সালে ভিত্তিপ্রস্তর স্থাপনের পর এরই মধ্যে শেষ হয়েছে বিশ দশমিক এক কিলোমিটার উড়াল রেলপথের সবধরনের জরিপ কাজ। শিগগিরই মাননীয় প্রধানমন্ত্রী এই প্রকল্পের মূল নির্মাণকাজের উদ্বোধন করবেন বলে জানিয়েছে ডিটিসিএ’র নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন।

এদিকে এসটিপির সংশোধনীতে উত্তরা থেকে গাজীপুর,উত্তরা থেকে আশুলিয়া এবং মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ