পদত্যাগ করলেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা : পানামা পেপারস কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড ডেভিড গুনলাগসন। দেশটির প্রোগ্রেসিভ পার্টির উপপ্রধান মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। তবে প্রধানমন্ত্রীর নিজ জোটের সদস্যরা এ পদত্যাগে সমর্থন জানায়নি।

পানামার একটি ল’ ফার্মের গোপন নথি ফাঁসের পর এই প্রথম কোনো মন্ত্রীর পদত্যাগের ঘটনা ঘটল। জনগণের বিক্ষোভের মুখে বিদ্যমান পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচন দেয়ার আহ্বান করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী। কিন্তু প্রেসিডেন্ট তার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এরপরই তার পদত্যাগের ঘোষণা এলো।  প্রধানমন্ত্রী পদে দেশটির কৃষি ও মৎস্যসম্পদমন্ত্রী সিগুরুয়ার জোহানসনকে দেখা যেতে পারে।

এর আগে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে দেশটির পার্লামেন্টের বাইরে হাজারো মানুষ বিক্ষোভ দেখান। পানামা থেকে ফাঁস হওয়া গোপন নথিতে নাম রয়েছে অ্যাইসল্যান্ডের প্রধানমন্ত্রী ও তার স্ত্রীর।

নথি অনুযায়ী, আইসল্যান্ডের গুনলাগসন একটি বিদেশি কোম্পানির মাধ্যমে দেশের ব্যাংকগুলোতে মিলিয়ন মিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন, যা তিনি গোপন করেছেন বলে অভিযোগ উঠেছে। এ অভিযোগের মুখে তিনি প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার আহ্বান জানালেও প্রেসিডেন্ট তা প্রত্যাখ্যান করেন। এর আগে স্ত্রীর সঙ্গে যৌথ মালিকানায় থাকা কোম্পানি উইনট্রাসের বিস্তারিত প্রকাশ্য হয়ে পড়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে তার সরে যাওয়ার দাবি সামনে চলে আসে। তার পদত্যাগের দাবিতে বিক্ষোভও করে মানুষ।

তবে পদত্যাগে অস্বীকৃতি জানান গুনলাগসন। কিন্তু এরপরই পদত্যাগের জন্য এমনকি ক্ষমতাসীন জোট সরকার থেকেও প্রচণ্ড চাপের মুখে পড়েন তিনি। এ চাপের মুখে মঙ্গলবার ফেইসবুকে গুনলাগসন তার অবস্থান স্পষ্ট করেন।তিনি কোনো আইন ভঙ্গ করেননি এবং তার স্ত্রী আর্থিকভাবে লাভবানও হননি বলে জানান।

 

সূত্র: সিএনএন, গার্ডিয়ান

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ