মশাল কার, এখনই ‘সিদ্ধান্ত’ দিচ্ছে না ইসি

প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের দু’পক্ষের শুনানি করলেও মশাল প্রতীক কার- তা নিয়ে এখনই সিদ্ধান্ত দিতে চাচ্ছে না নির্বাচন কমিশন (ইসি)। দলের ঐক্য প্রক্রিয়ার প্রচেষ্টার পাশাপাশি সংক্ষুদ্ধ অংশের আদালতে যাওয়ার আভাসের মধ্য দিয়ে মশালের বিষয়টি ঝুলিয়ে রাখার কৌশল নিচ্ছে সাংবিধানিক সংস্থাটি।

এ বিষয়ে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘মশাল কার এ সিদ্ধান্ত এখনই নয়। কারণ, কোনো পক্ষই আমাদের রেজাল্ট চায়নি। আমার জানা মতে, তৃতীয় ধাপে দু’পক্ষ প্রার্থী দেয়নি। এ কারণে এ ধাপের নির্বাচনে প্রতীক নিয়ে সমস্যা হবে না। এ জন্য ইসি এখন মশালের ব্যাপারে সিদ্ধান্ত জানাবে না।’

৬ এপ্রিল (বুধবার)  দিনভর দুই ধাপে জাসদ নেতা হাসানুল হক ইনু ও মঈনুদ্দীন খান বাদলের নেতৃত্বাধীন দু’পক্ষের শুনানি চলে নির্বাচন কমিশনে।

তৃতীয় ধাপে অনুষ্ঠেয় ৬২১ ইউপির মধ্যে জাসদের চেয়ারম্যান প্রার্থী রয়েছে ৩৬ জন। এর মধ্যে ইনু-শিরীন অংশের ২৭ জন। আম্বিয়া-প্রধান অংশের ৯ জন। একই ইউনিয়নে উভয় অংশের কোনো প্রার্থী নেই। সবাই আলাদা আলাদা ইউনিয়নে। তাই উভয় অংশকেই মশাল প্রতীকে নির্বাচন করার সুযোগ দেয়া হচ্ছে। এতে খুব বেশি ঝামেলা হবে না বলেই মনে করে নির্বাচন কমিশন। তবে চতুর্থ ধাপের আগেই প্রতীকের বিষয়ে সমাধানে না পৌঁছালে বিষয়টি জটিল হয়ে যাবে বলে মনে করছে ইসি কর্মকর্তারা।

ইসি কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপের প্রার্থীদের মনোনয়ন দাখিলের সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার (৭ এপ্রিল)। চতুর্থ ধাপকে কেন্দ্রে করে দু’পক্ষ থেকে প্রার্থী মনোনয়নে প্রত্যয়নপত্র দিতে আলাদা আলাদা ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচন করে ইসিকে জানানো হয়েছে। এ ধাপের নির্বাচনের আগে রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা না দিলে জটিলতা তৈরি হতে পারে।

এরই প্রেক্ষিতে জাসদের মশাল জটিলতাকে আপাতত কোনো সমস্যা হিসেবে না দেখে তা ঝুলিয়ে রাখার পক্ষে মত দিতে চাচ্ছে ইসি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ