সীমান্ত সিলের কথা ভাবছে ভারত সরকার

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি, ঢাকা : জাল মুদ্রার ভয়বহতা ও গরু চোরাচালান বন্ধে ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধ করার কথা ভাবছে ভারত সরকার। সোমবার পশ্চিমবঙ্গে একটি নির্বাচনী জনসভায় দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এসব কথা বলেন।

জনসভায় রাজনাথ সিং বলেন, ‘আমরা ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধের বিবেচনা করছি যাতে জাল মুদ্রা ও গরু চোরাচালান সমস্যা বন্ধ করা যায়।’ এদিন সিং পশ্চিমবঙ্গের সীমান্ত দিয়ে ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশের বিষয়টিও তুলে আনেন।

তিনি বলেন, ‘আজ পর্যন্ত আমরা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের রুখতে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। কিন্তু আমরা চাই যে, বাংলাদেশের মানুষ বাংলাদেশে এবং ভারতীয়রা ভারতে থাকুক। বাংলাদেশ আমাদের প্রতিবেশী এবং আমাদের মধ্যে খুব ভালো সম্পর্ক বিরাজ করছে। আমরা সে সম্পর্ক বজায় রাখতে চাই।’

সিং বলেন, ‘কিন্তু এটা নিশ্চিত করতে হবে, বাংলাদেশের জনগণ আমাদের (ভারত) ওপর এবং একইভাবে ভারতের জনগণ তাদের উপর দায়বদ্ধ হবে না… উভয় দেশকে এ বিষয়ে সতর্ক হতে হবে।’

অনুপ্রবেশ বন্ধ করতে তৃণমূল কংগ্রেস সরকার ব্যর্থ হয়েছে এ মন্তব্য করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে ৩৪ বছরের দীর্ঘ বামফ্রন্টের ‘দুঃশাসন’র পর গত পাঁচ বছরে তৃণমূল শাসনে গভীর অন্ধকারে ডুবে গেছে।

তিনি আরো জানান, কেন্দ্র ইতিপূর্বেই ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ভারতে প্রবেশকারী বাংলাদেশিদের বিধিসম্মত বা নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, চলতি বছরের শুরুতে ভারত-বাংলাদেশের সীমান্তের যে এলাকাগুলো এখনো খোলা রয়েছে তা সিল করে দেয়া হবে বলে জানান ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ৩ জানুয়ারি আসামের করিমগঞ্জ জেলার সীমান্ত পরিদর্শন করতে এসে রাজনাথ সিং বলেন, ২০১৬ সালের মধ্যেই এই সীমান্ত বন্ধ করে দেয়া হবে।

সীমান্তগুলোতে অনেক আগেই কাটাতারের বেড়া দেয়া উচিত ছিলো বলে মন্তব্য করেন তিনি।

এরপর গত মার্চে আসামে এক নির্বাচনী জনসভায় তিনি ফের বাংলাদেশ-ভারত সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন। এর মাধ্যমে সেখানে বাংলাদেশী অনুপ্রবেশ বন্ধ করা হবে বলে মন্তব্য করেন তিনি।

এসময় রাজ্যের ক্ষমতাসীন কংগ্রেস পার্টির তীব্র সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশ সৃষ্টি হওয়ার দিন থেকেই ভারতে অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। বাংলাদেশি এসব অনুপ্রবেশকারী ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করছে।

তিনি বলেন, সীমান্ত বন্ধ নিয়ে বাংলাদেশ সরকারের সাথে আলোচনা হয়েছে। আমাদের কিছুটা সময় প্রয়োজন। তারপরই আমরা ভারত-বাংলাদেশি সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেব, যাতে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা আর ভারতে প্রবেশ করতে না পারে।

 

সূত্র: দ্যা স্টেটসম্যান ও আউটলুক

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ