ফের কমল তেলের দাম

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ উৎপাদন কমানো নিয়ে সমঝোতা না হওয়ায় বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ফের কমতে শুরু করেছে।

১৮ এপ্রিল (সোমবার) এশিয়ার বাজারে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৬ দশমিক ৮ শতাংশ কমে যায়।

বিশ্ববাজারে তেলের দাম কমলেও বাংলাদেশে তার কোনো প্রভাব পড়েনি। সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের পরও জ্বালানি তেলের দাম কমানোর প্রক্রিয়া কার্যত ঝুলে রয়েছে।

চাহিদার সঙ্গে সমন্বয় রেখে উৎপাদন সমন্বয় করতে গত রোববার উৎপাদক দেশগুলোর সংস্থা ওপেক সদস্য দেশের প্রতিনিধিরা বৈঠকে বসে। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত এই বৈঠকে ওপেক সদস্য ছাড়াও অংশ নেয় রাশিয়া ও কম উৎপাদনকারী আরও কয়েকটি দেশ।

আশা করা হচ্ছিল, তেলের উৎপাদন কমানো নিয়ে সমঝোতা হলে বাজারে অপরিশোধিত তেলের দাম ফের ঊর্ধ্বমুখী হবে। ব্যারেল প্রতি দাম ২৬ থেকে বেড়ে হবে ৪০ মার্কিন ডলার।

কিন্তু উৎপাদকদের মধ্যে সমঝোতা হয়নি। যার কারণে বাজার নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে।

বৈঠকের একদিন পর সোমবার কর্মদিবসের শুরুতে হংকংয়ের বাজারে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের দাম ৪ দশমিক ৯ শতাংশ কমে বিক্রি শুরু হয় ৩৮ দশমিক ৩৮ মার্কিন ডলারে।

বেলা বাড়তে থাকলে দাম আরও কমে যায়। জ্বালানি তেলের দাম পড়ে যাওয়ার প্রভার পড়েছে শেয়ারবাজারেও। টোকিও শেয়ারবাজারে নিক্কি সূচক কমেছে ৩ শতাংশ, হংকং হেং সেং শেয়ারসূচক কমেছে ১ দশমিক ৩ শতাংশ।

চাহিদার চেয়ে সরবরাহ বেড়ে যাওয়ায় বিদায়ী বছরের শুরু থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী হতে শুরু করে। গত এক যুগের মধ্যে ব্যারেলপ্রতি দাম কমে দাঁড়ায় ২৮ মার্কিন ডলারে।

বাজারে দাম আরও কমার শংকার মধ্যেও উৎপাদন কমাতে রাজি হয়নি শীর্ষ উৎপাদকরা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ