পানামা পেপারস কেলেঙ্কারি, ২১ বাংলাদেশির নাম

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,
ঢাকা (১০ মে ২০১৬) : বিশ্বজুড়ে বহুল আলোচিত অর্থ পাচারের ‘পানামা পেপারস’ কেলেঙ্কারিতে বাংলাদেশের ২১ ব্যক্তি, ৩ প্রতিষ্ঠানের নাম ও ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) বাংলাদেশ সময় গত ১০ মে (মঙ্গলবার) মধ্যরাতের পর বাংলাদেশি এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে। বলা হচ্ছে, এরা কর ফাঁকি দিয়ে অন্য দেশে অর্থ পাচার করেছে।

পানামা পেপারস কেলেঙ্কারির আইসিআইজে প্রকাশিত তালিকায় যেসব ব্যক্তি, প্রতিষ্ঠান ও ঠিকানা রয়েছে, তারা কী পরিমাণ অর্থ পাচার করেছে, তার কোনো বিবরণ নেই। এমনকি ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর বিস্তারিত পরিচয়ও নেই। তবে প্রকাশিত নাম ও ঠিকানা ধরে গতকাল মঙ্গলবার এই প্রতিবেদক সরেজমিনে অনুসন্ধান করে কয়েকজনের পরিচিতি উদ্ধার করেছে।

তালিকায় যাদের নাম: বাংলাদেশি যেসব ব্যক্তির নাম প্রকাশ করা হয়েছে তারা হলেন- কফিল এইচ এস মুয়িদ, পেপসিনা স্টেফানো, রুডি বেঞ্জামিন, ইউসুফ রায়হান রেজা, ইশরাক আহমেদ, নভেরা চৌধুরী, মোহাম্মদ ফরহাদ গণি, মেহবুব চৌধুরী, বিলকিস ফাতিমা জেসমিন, রজার বার্ব, আবুল বাসার, জাইন ওমর, বেনজির আহমেদ, আফজালুর রহমান, সুধীর মল্লিক, জীবন কুমার সরকার, নিজাম এম সেলিম, মোহাম্মদ মোকসেদুল ইসলাম, মোতাজ্জেরুল ইসলাম ও সেলিমুজ্জামান। এঁদের মধ্যে আফজালুর রহমান ও মোতাজ্জেরুল ইসলামের নাম দুবার করে রয়েছে। এর বাইরে কোনো নাম উল্লেখ না করে ‘দ্য বেয়ারার’ হিসেবে একটি নাম রয়েছে, তা-ও আবার দুবার।

পানামা পেপারস কেলেঙ্কারির সঙ্গে অফশোর লিকসের ঘটনায় বেরিয়ে আসা কিছু নামও একসঙ্গে যুক্ত করে প্রকাশ করা হয়েছে। সেখানে বাংলাদেশি আরও ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে। এই নামগুলো ২০১৩ সালে প্রকাশ করা হয়েছিল।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ