জামিন অযোগ্যদের কারাগারে চান আইনমন্ত্রী

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ বাংলাদেশের কারাগারের প্রায় ৭০ ভাগ বন্দি দণ্ডিত নয় জানিয়ে কেবল আবশ্যক হলে বা  জামিন অযোগ্যদেরই সেখানে দেখতে চান আইনমন্ত্রী আনিসুল হক।

১৭ মে (মঙ্গলবার) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা ল’ রিপোর্টস প্রকাশিত ‘দ্য ল’ অন বেইল‘র ৪র্থ সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ধারণ ক্ষমতার কয়েক গুণ বেশি বন্দি নিয়ে বাংলাদেশের কারাগারগুলোর হিমশিম খাওয়ার প্রেক্ষাপটে একথা বললেন আনিসুল হক।

তিনি বলেন, “জাস্টিস অডিটে দেখা যায়, কোনো অপরাধে অভিযুক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে খুব কমই দোষী সাব্যস্ত হয় এবং দণ্ডিত হয়। এর অর্থ হচ্ছে, নিরপরাধ হওয়া সত্ত্বেও তাদেরকে বন্দি করা হয়েছে।

“কেবল আবশ্যক হলে এবং জামিন অযোগ্য অপরাধে তারা অভিযুক্ত হলে মানুষকে কারাগারে নেওয়া উচিৎ।”

‘যত বেশি মানুষকে জামিন দেওয়া হবে, তত কম মানুষ কারাগারে থাকবে’- এই মন্তব্য করে কারাগারে দণ্ডিত লোকের হার বাড়ানোর পক্ষে অবস্থান জানান মন্ত্রী।

তিনি বলেন, “বাংলাদেশের সংবিধান সকল নাগরিককে বেশ কিছু স্বাধীনতা দিয়েছে। ৩১ অনুচ্ছেদে আইনের আশ্রয় লাভের অধিকার এর একটি। এটা বাংলাদেশে বিদ্যমান সাধারণ আইন কাঠামোর উপর দাঁড়িয়ে আছে, যা দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ হওয়ার মৌলিক নীতিকে স্বীকৃতি দেয়।

“এই মৌলিক নীতির প্রতি সম্মান দেখানোর এক পথ হচ্ছে, সত্যিকারের প্রয়োজন না হলে সন্দেহভাজনকে কারাগারে না পাঠানো।”

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং দুর্নীতি দমন কমিশন ও জার্মান ডেভলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড)এর যৌথ উদ্যোগে পরিচালিত ‘জাস্টিস রিফর্ম অ্যান্ড করাপশন প্রিভেনশন’ প্রকল্পের কারিগরি সহায়তায় এই বইটি প্রকাশিত হয়। এতে আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সাহায্য সংস্থা-ডিএফআইডি/ইউকেএইড।

অনুষ্ঠানে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, জার্মান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি রুশিতা আমেলস, জিআইজেড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টবিয়াস বেকার বক্তব্য রাখেন।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ