নূরজাহান বেগমের মৃত্যুতে খালেদা ও ফখরুলের শোক

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা:  উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকার সম্পাদক নূরজাহান বেগমের মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

২৪ মে (সোমবার) গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় খালেদা জিয়া বলেন, সাহিত্য ক্ষেত্রে মেয়েদেরকে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই উপমহাদেশের ব্রিটিশ শাসনের শেষ বছরেই বেগম পত্রিকা প্রকাশিত হয়। মেয়েদেরকে সাহিত্য, সংস্কৃতি ও শিক্ষায় সম্পৃক্ত করার মহান ব্রত নিয়েই বেগম পত্রিকা তার পথচলা শুরু করে। নূরজাহান বেগম ছিলেন এই পথচলার অগ্রদুত।

বিএনপি প্রধান বলেন, বিংশ শতাব্দির মধ্যকালে তৎকালীন সংস্কারাচ্ছন্ন সমাজে পিছিয়ে পড়া নারী সমাজের জন্য এধরণের পত্রিকা প্রকাশ ছিল একটি সাহসী উদ্যোগ।

বেগম জিয়া মরহুমা নূরজাহান বেগম এর বিদেহি আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

পৃথক এক শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক প্রকাশ করে বলেন, নুরজাহান বেগম নারী সমাজের অগ্রগতি তথা শিক্ষা, সাহিত্য ও জ্ঞানবিকাশের অনন্য দিশারী। তিনি যোগ্য পিতার যোগ্য সন্তান হিসেবে সাংবাদিকতায় একটি স্বতন্ত্র মাত্রা যোগ করেন।

বিএনপি মহাসচিব বলেন, মহান ব্রত নিয়েই পত্রিকা প্রকাশ, সম্পাদনা ও নারী সাংবাদিকতার তিনি একটি উজ্জল অধ্যায় সৃষ্টি করেছিলেন, যা এদেশে ছিল একেবারেই নতুন। তার পত্রিকার মাধ্যমেই এদেশের নারীরা শিক্ষার প্রতি আগ্রহী হয়ে ওঠে এবং সাহিত্যচর্চায় উদ্বুদ্ধ হয়। তিনি তার জীবদ্দশায় যে বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করেছেন তা নিশ্চয়ই আগামী প্রজন্মকে অনুপেরণা জোগাবে।

মির্জা আলমগীর মরহুমা নুরজাহান বেগম এর রুহের মাগফিরাত কামনা করে শোকাহত পরিবার, গুণগ্রাহী ও নিকটজনদের প্রতি গভীর সমবেদনা জানান।

সোমবার সকালে নূরজাহান বেগম রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯১ বছর।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ