পদ্মা সেতুতে চীনের বিনিয়োগের প্রস্তাব

bnimgসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পদ্মা সেতু প্রকল্পে চীনের রাষ্ট্রিয় মালিকানাধীন এক্সিম ব্যাংক ও পলিটেকনোলজিসে’র ২.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে যোগাযোগ মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে চীনের রাষ্ট্রিয় মালিকানাধীন এক্সিম ব্যাংক ও পলিটেকনোলজিসের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
যোগাযোগমন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মানে চীনের পলি টেকনোলজিস ও এক্সিম ব্যাংকের ২.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সক্রিয় বিবেচনায় রয়েছে। দেশের স্বার্থ সংরক্ষিত হলে খুব শিগগিরই তাদের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে সরকার।
চায়নার প্রস্তাবটি বিশ্বব্যাংকের প্রস্তাবের তুলনায় ভালো দাবী করে প্রেসব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, চায়নার প্রস্তাবে বাংলাদেশের স্বার্থ রক্ষা হলে তাদের সাথে খুব শিগগিরই সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। তিনি আরো জানান, চায়নার প্রস্তাব গ্রহণ করা হলে, বিল ওউন অপারেশন এ্যান্ড ট্রান্সফার পদ্ধতিতে চুক্তি হবে গভমেন্ট টু গভমেন্টের মধ্যে।
দেশের সর্ববৃহৎ প্রকল্প পদ্মা সেতু নির্মানে দূর্নীতির অভিযোগ তুলে বিশ্বব্যাংক ও সহযোগী অন্যদাতা সংস্থাগুলো সরে দাড়ালে, নিজস্ব অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় সরকার। এরই ধারাবাহিকতায় সংযোগ সড়ক, দুই তীর সংরক্ষন, মূল সেতু নির্মানের দরপত্র আহবান সহ এই প্রকল্পের নানা কাজ এগিয়ে নেয় সরকার। এমনই প্রেক্ষাপটে মূল সেতু নির্মানে চায়না কোম্পানী পলি টেকনোলজিস ও ঐ দেশের এক্সিম ব্যাংক ২.৪ বিলিয়ন ডলারের অর্থায়নের প্রস্তাব দেয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ