জন্ম নিবন্ধন হার মোটেও সন্তোষজনক নয়

প্রতিবেদক এবিসিনিউজবিডি,

ঢাকা: প্রতিটি শিশু জন্মের পর তার জন্ম তথ্য নিবন্ধন একটি মৌলিক অধিকার উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন শতকরা ১০০ ভাগ করার কথা। সার্বিক জন্ম নিবন্ধনের হার শতকরা ৮৭ ভাগ হলেও জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের হার বর্তমানে শতকরা ৩ ভাগের নিচে। যা মোটেও সন্তোষজনক নয়।’

৮ জুন (বুধবার)রাজধানীর বিদ্যুৎ ভবনে ‘শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের হার বৃদ্ধি এবং বাল্যবিবাহ প্রতিরোধকল্পে জন্ম সনদের ব্যবহার’ শীর্ষক জাতীয় কর্মশালা ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘জেলা পর্যায়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম তদারকি কাজে নিয়োজিত উপ-পরিচালক, স্থানীয় সরকারগণসহ সংশ্লিষ্টদের জন্ম নিবন্ধনের এ হার বৃদ্ধি করতে জোর তৎপরতা চালাতে হবে।’ ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধনের হার উল্লেখযোগ্য হারে বাড়াতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তা নেওয়া হলে অবস্থার অনেক উন্নতি হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘ব্যক্তি জীবনে জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। নিবন্ধনের মাধ্যমে প্রতিটি নাগরিকের নাম, ঠিকানা ও জন্ম তারিখ, লিঙ্গ, জাতীয়তা সংবলিত একটি সনদ প্রদান করা হয়। এ ছাড়া বর্তমান আইন ও বিধিমালার আওতায় রাষ্ট্র প্রদেয় গুরুত্বপূর্ণ ১৭টি সেবা প্রাপ্তির ক্ষেত্রে জন্ম নিবন্ধন ও ৪টি সেবা প্রাপ্তির ক্ষেত্রে মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।’

স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন—মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম, ইউনিসেফ-এর বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মি. এডওয়ার্ড বিগবেদার জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের পরিচালক শেখ মুজিবুর রহমান এনডিসি।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ