১৮ জেলায় নতুন প্রশাসক

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : জেলা প্রশাসক সম্মেলনের আগেই ১৮ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয়া হচ্ছে। আগামী সপ্তাহে এ নিয়োগ হতে পারে।জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানায়, যাদের তুলে নেয়া হবে তাদের বেশির বলে যুগ্ম সচিব পদমর্যাদার। আর নিয়োগ দেয়া হচ্ছে উপসচিব পর‌্যায়ের কর্মকর্তাদের। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২৬-২৮ জুলাই ঢাকায় জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনেই সরকারের গুরুত্বপূর্ণ বিষয়ে ডিসিদের ব্রিফিং করা হয়। তারা নিজ নিজ জেলায এসব সিদ্ধান্ত বছরজুড়ে বাস্তবায়ন করেন।

এ কারণে ডিসি সম্মেলনের আগেই উপসচিব পর্যায়ের এসব কর্মকর্তাকে জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে, যাতে তারা আগে থেকেই সংশ্লিষ্ট জেলা সম্পর্কে জানতে পারেন এবং সরকারি নির্দেশনাগুলো বাস্তবায়নে পদক্ষেপ নিতে পারেন। যেসব জেলার ডিসিদের প্রত্যাহার করা হচ্ছে তারা হলেন, মুন্সীগঞ্জের মো. সাইফুল হাসান বাদল, চট্টগ্রামের মেজবাহ উদ্দিন, বান্দরবানের মো. মিজানুল হক চৌধুরী, বরিশালের ড. গাজী মো. সাইফুজ্জামান, লালমনিরহাটের হাবিবুর রহমান, ঠাকুরগাঁওয়ের মূকেশ চন্দ্র বিশ্বাস, জয়পুরহাটের মো. আব্দুর রহিম, নওগাঁয়ের ড. মো. আমিনুর রহমান, কুমিল্লার মো. হাসানুজ্জামান কল্লোল, ব্রাক্ষণবাড়ীয়ার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, রাঙামাটির মো. সামসুল আরেফিন, নোয়াখালীর মুনির ফেরদৌস, খাগড়াছড়ির মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, নারায়ণগঞ্জের মো. আনিছুর রহমান মিঞা, টাঙ্গাইলের মো. মাহবুব হোসেন, মানিকগঞ্জের রাশিদা ফেরদৌস, হবিগঞ্জের সাবিনা আলম, যশোরের ড. মো. হুমায়ুন কবীর ও মাগুরার জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান।

এসব কর্মকর্তার বেশির ভাগকে নিয়োগ দেয়া হয় ২০১৪ সালে।

নতুন ডিসি হিসেবে নিয়োগ পাওয়ার তালিকায় রয়েছেন- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর একান্ত সচিব ড. সুভাস চন্দ্র বিশ্বাস, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বেগম শাহিনা খাতুন, প্রধানমন্ত্রীর উপদেষ্টার একান্ত সচিব মো. আবদুল আওয়াল, মহিলাবিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শাহনেওয়াজ দিলরুবা খান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ড. আমিন উল আহসান ও মো. রাশেদুল ইসলাম, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. মো মুশফিকুর রহমান ও উম্মে সালমা তানজিয়া, অর্থ বিভাগের উপসচিব মো. জহির রায়হান ও বেগম জিনাত আরা, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব আমেনা বেগম, লিয়েনে কর্মরত মো. মাহমুদুল হাসান, অর্থ বিভাগে সংযুক্ত উপসচিব মোহাম্মদ মনজুরুল মান্নান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব রাব্বী মিয়া, মো. তোফায়েল ইসলাম ও মো. মোখলেসুর রহমান সরকার, খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব আহম্মেদ ফয়সাল ইমাম, ঢাকার গভর্নেন্স ইনোভেশন ইউনিটের পরিচালক কামরুন্নাহার সিদ্দিকা, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব সায়লা ফারজানা, কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকারের উপপরিচালক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান, স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব রেজওয়ানুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের উপসচিব তপন কুমার বিশ্বাস।

জেলা প্রশাসক নিয়োগের জন্য গত বছরের ডিসেম্বরে ৩৫ জনের যে তালিকা করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়, ওই তালিকা থেকেই তাদের নির্বাচিত করা হয়।

এর আগে গত ১ জানুযারি একই তালিকা থেকেই ঢাকা, রাজশাহী, খুলনা, ঝালকাঠি, পটুয়াখালী, শরীয়তপুর, বরগুনা, ফেনী, সাতক্ষীরা, চাঁপাইনবাবগঞ্জ, নেত্রকোনা, পিরোজপুর, পঞ্চগড়, পাবনা, ভোলা, বান্দরবান, রাজবাড়ী ও নাটোরে নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়।

গত ১৮ ও ১৯ সেপ্টেম্বর বিসিএস প্রশাসন ক্যাডারের ১৩, ১৫, ও ১৭তম ব্যাচের ১২৭ জন উপসচিবকে ডিসি ফিটলিস্টে অন্তর্ভুক্তির জন্য পরীক্ষায় অংশ নিতে আহ্বান জানানো হয়। প্রাথমিকভাবে ৪৪ জন কর্মকর্তাকে নির্বাচিত করা হয়। পরে তাদের মধ্য থেকে ৩৫ জনের নামের তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ