আজ ইউক্রেনের মুখোমুখি জার্মানি

ক্রিয়া ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ ফর্ম ও ফিটনেস হীনতাসহ নানান সমস্যায় জর্জরিত বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ইউরো মিশনে নামছে। আজ গ্রুপ পর্বের ম্যাচে ইউক্রেনের বিপক্ষে নামবে তারা।

এ সময় দলটি দারুণভাবে মিস করবে বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ফিলিপ লামকেও। বিশ্বকাপ জয়ের পরপরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছেন লাম।

এখনো পর্যন্ত তার শূন্যতা পূরণ করতে ব্যর্থ হয়েছেন কোচ জেয়াকিম লো। দলের পারফর্মেন্সে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে ইনজুরি। জার্মান দল নিয়ে সমালোচকদের ক্রমবর্ধমান সমালোচনাও তাদের ইউরো অভিযানের আত্মবিশ্বাসে চিড় ধরিয়ে দিচ্ছে।

বাছাই পর্বের দুটি এওয়ে ম্যাচেই আয়ারল্যান্ড ও পোল্যান্ডের কাছে পরাজিত হয়েছে জার্মানি। অপরদিকে গত মার্চে নিজেদের মাঠেই ইংল্যান্ডের বিপক্ষে ২ গোলের লিড নেয়ার পর ৩-২ গোলে পরাজিত হয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

এখানেই শেষ নয়, বেশ কজন অভিষিক্ত খেলোয়াড় সহ অনভিজ্ঞ স্লোভাকিয়ার বিপক্ষে গত শনিবার প্রীতি ম্যাচে সংগ্রাম করতে হয়েছে পূর্ণ শক্তির জার্মান দল‡ক। ম্যাচে তারা পরাজয় বরণ করে।

শুক্রবার লো বলেন, ‘যে টুকু দেখতে পেয়েছি তাদের উন্নতির জন্য আমাদের দরকার একটি বা দুটি স্ক্রু। প্রীতি ম্যাচগুলোতে আমরা যোগ্যতা প্রদর্শন করতে পারিনি।’

এবার অপেক্ষাকৃত তারুণ্য নির্ভর দল গঠন করেছেন জার্মান কোচ। এখানেও বিপত্তি। স্কোয়াডভুক্ত বরুশিয়া ডর্টমুন্ডের তারকা খেলোয়াড় মার্কো রুইস ও রোমা ডিফেন্ডার এন্টনিও রুয়েডিগারকে তিনি পাচ্ছেননা ইনজুরির কারণে। রুয়েডিগারের অনুপস্থিতি মানেই হচ্ছে ডর্টমুন্ড থেকে সম্প্রতি বায়ার্ন মিউনিখে যোগ দেয়া ম্যাটস হিউমেলসের একাদশে ফেরা। অর্থাৎ জার্মানির হয়ে ইউক্রেনের মোকাবেলা করবেন তিনি।

রবিবার লিলিতে অনুষ্ঠেয় ম্যাচের প্রথম একাদশেই থাকছেন অধিনায়ক বাস্তিয়ান সোয়েনস্টেগার। দীর্ঘ সময় সাইড লাইনে কাটানোর পর ফের একাদশে ফিরছেন তিনি। গত মার্চে হাটুর লিগামেন্টে চোট পাওয়ার পর থেকেই সাইডলাইনকে ঠিকানা বানিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফুটবল তারকা। অবশ্য তিনি যথেষ্ঠ ফিট রয়েছেন বলেই জানিয়েছেন জার্মান দলের সহকারী কোচ থমাস স্কেনিডার। সেই সঙ্গে তারুন্য নির্ভর দলের নেতা হিসেবে তার উপস্থিতির প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এদিকে জার্মানির এই অনভিজ্ঞতার ফায়দা তুলে নিতে সর্বাত্মকভাবে প্রস্তুত সেভিয়ার মেধাবী উইঙ্গার ইয়েভেন কোনোপ্লেয়ানকা ও ডায়নামো কিয়েভের চৌকশ তারকা এন্ড্রি ইয়ারমোলেনকোর উপস্থিতিতে উজ্জীবিত ইউক্রেন। যদিও ঘরোয়া ফুটবলে ক্লাব সমর্থকদের সংঘর্ষের কারণে প্রস্তুতিটা খুব একটা ভালভাবে নিতে পারেননি ইয়ারমোলেনকো।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ