বুড়িগঙ্গা পুনরুদ্ধারে ১১২৫ কোটি টাকা অনুমোদন

 

বিশেষ প্রতিবেদন, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধারে ১ হাজার ১২৫ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ প্রকল্পের মাধ্যমে নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ নদী পুনর্খনন করা হবে, যেন বুড়িগঙ্গাসহ ঢাকা মহানগরীর চারপাশে বহমান নদীগুলোতে পানি প্রবাহ বজায় থাকে।

১৪ জুন (মঙ্গলবার) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্পটি সংশোধিত আকারে অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

২০১০ সালের এপ্রিল থেকে ২০১৩ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটির ব্যয় ছিল ৯৪৪ কোটি টাকা। একনেক সভায় প্রকল্পের মেয়াদ ২০২০ সালের এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

সভায় জানানো হয়, পলি পড়ার কারণে বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষ্যা নদীর ধারণ ক্ষমতা কমে গেছে। এর ফলে শুষ্ক মৌসুমে নদীর প্রবাহ থাকে না এবং নাব্যতা কমে যায়। উৎসমুখে পলি পড়ে নদী ভরাট হয়ে যায়। প্রকল্পটির আওতায় নদীগুলো খনন করে সারা বছর নৌ-যান চলাচলের ব্যবস্থা করা হবে। বুড়িগঙ্গায় অবৈধ জবরদখলকৃত জমিও উদ্ধার করা হবে।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ