২০১৯ সালে মেট্রোরেল চালু হবে : ওবায়দুল কাদের

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : ২০১৯ সালে রাজধানীতে মেট্রোরেল আংশিক চালু হবে আর পরিপূর্ণভাবে সম্পন্ন হবে ২০২০ সালে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১৮ জুন (সোমবার) দশম জাতীয় সংসদের নবম অধিবেশনেসংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সানজিদা খানমের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

রাজধানী ঢাকায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ বহুল প্রত্যাশিত মেট্রোরেলের অবকাঠামো নির্মাণকাজ (গ্রাউন্ড ব্রেকিং) মার্চের শেষ দিকে শুরু হবে।

তবে রাজধানী ঢাকার যানজট নিরসনে সড়ক ও জনপথ অধিদপ্তর ঢাকার আশপাশে নতুন প্রবেশ ও নির্গমন সড়ক নির্মাণ করছে। পুরাতন সড়ক সম্প্রসারণ ও মেরামতের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও রাজধানী ঢাকার যানজট সহনীয় পর্যায়ে নিয়ে আসার জন্য বিভিন্ন উল্লেখযোগ্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখযোগ্য প্রকল্পগুলোর মধ্যে রেলক্রসিংয়ে ট্রেন চলাচলের ফলে সৃষ্ট যানজট নিরসনে ৮০৪ মিটার দীর্ঘ রেলওয়ে ওভারপাস নির্মাণের কথা জানান মন্ত্রী।

তিনি আরো বলেন, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এমআরটি লাইন-৬ নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে। এটি চালু হলে প্রতি ঘণ্টায় উভয় দিকে ৬০ হাজার যাত্রী পরিবহণ করা যাবে।

মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করে গণপরিবহনে যাতায়াতের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বৈদেশিক সহায়তায় বিআরটিসি’র বাস বহরে আরো ৩শ’টি দ্বিতল বাস, ২শ’টি একতলা এসি ও ১শ’টি একতলা নন-এসি বাস সংযোজনের উদ্যোগ নেয়া হয়েছে।

এ ছাড়াও রাজধানী ঢাকা শহরকে যানজটমুক্ত করার লক্ষ্যে নতুন কোনো ফ্লাইওভার নির্মাণ করার কোনো পরিকল্পনা সড়ক ও জনপথ অধিদপ্তরের নেই বলেও উল্লেখ করেন তিনি। উম্মে রাজিয়া কাজলের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) লাইন-৩ বাস্তবায়নের লক্ষ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মহাখালী-মগবাজার-রমনা-গুলিস্তান-নয়াবাজার-ঝিলমিল পর্যন্ত রুটের সমীক্ষা ও নকশা চূড়ান্ত করা হয়েছে। এর দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার।

প্রস্তাবিত স্টেশনের সংখ্যা ১৬টি। এটি বাস্তবায়িত হলে উভয় দিকে ৩০ হাজার যাত্রী প্রতি ঘণ্টায় বিশেষ উন্নতমানের বাসের মাধ্যমে গন্তব্যস্থলে যাতায়াত করতে পারবেন। পরামর্শক প্রতিষ্ঠান ইতিমধ্যে প্রকল্পের সার্ভে, অপারেশন প্ল্যান, আইটিএস এবং ডিটেইল ডিজাইন রিপোর্ট জমা দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ