স্পিকারের সাথে অভিজিৎ মুখার্জীর সাক্ষাৎ

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,
ঢাকা : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে সফররত ভারতের লোকসভার সদস্য অভিজিৎ মূখার্জী তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।
 
সাক্ষাৎকালে তারা দু’দেশের সংসদ, সংসদীয় কার্যক্রম, নারী নেতৃত্বের বিকাশ, ব্যবসা-বাণিজ্যের প্রসার, বর্ডারহাট চালু, সীমান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, দু’দেশের কবি সাহিত্যিকদের বাংলা ভাষা চর্চার সুযোগ বৃদ্ধি ও বাংলা ভাষায় গবেষণা কার্যক্রম বৃদ্ধি নিয়ে আলোচনা করেন।
ভারতের লোকসভার সদস্য অভিজিৎ মুখার্জী বলেন, বাংলাদেশ ও ভারত বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের সংস্কৃতি, ভাষা ও আচার-আচরণ এক। দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের আরো প্রসার হলে এর মাধ্যমে উভয় দেশের মানুষের সম্পর্কের উন্নয়ন ঘটবে। তিনি বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের সীমান্ত এলাকায় আরো বেশিসংখ্যক বর্ডারহাট চালু এবং একই সাথে সীমান্তবর্তী এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন।
 
অভিজিৎ মুখার্জী বাংলা ভাষার উন্নয়নের জন্য দু’দেশের কবি সাহিত্যিকদের সম্মিলিতভাবে বাংলা ভাষা চর্চার সুযোগ সৃষ্টি ও বাংলা ভাষার উন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহবান জানান।
 
অভিজিৎ মূখার্জী বলেন, ভারত ও বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। দু’দেশের সংসদের মধ্যে নিয়মিত প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে এই সম্পর্ক আরো জোরদার হচ্ছে। তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়ন এবং নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরির ভূয়সী প্রশংসা করেন।
 
ভারতের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক খুবই চমৎকার উল্লেখ করে স্পিকার বলেন, ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগসহ উন্নয়নের সকল ক্ষেত্রে ভারত বাংলাদেশকে সহযোগিতা প্রদান করে যাচ্ছে।
 
তিনি দু’দেশের জনগণের মধ্যে ভবিষ্যতে এসকল ক্ষেত্রে আরো সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।
 
স্পিকার বলেন, ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাস দীর্ঘদিনের এবং তা অত্যন্ত সমৃদ্ধ। বাংলাদেশও এক্ষেত্রে উন্নতি সাধন করছে। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও ভারতের পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।
 
জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
 
 
 
 
সূত্র: বাসস

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ