তিস্তা নিয়ে শিগগিরই মমতার সঙ্গে আলোচনা: সুষমা

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে চূড়ান্ত সমঝোতার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শিগগিরই আলোচনা করতে যাচ্ছেন।

২০ জুন (সোমবার) নয়া দিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন, “পশ্চিমবঙ্গে নির্বাচন থাকায় দীর্ঘদিন মমতার সঙ্গে এ নিয়ে কথা বলা যায়নি। সেই ব্যস্ততা মিটে গেছে, ভোটে জয়লাভ করে তিনি দ্বিতীয়বার ক্ষমতায় এসেছেন।

“তাই তিস্তা নিয়ে ত্রিপক্ষীয় সংলাপ শুরুর জন্য এটাই মোক্ষম সুযোগ। আলোচনার তিনটি পক্ষ হল— বাংলাদেশ, ভারত এবং পশ্চিমবঙ্গ সরকার।”

চুক্তি যদি ভারত ও বাংলাদেশের মধ্যে হয় তাহলে ত্রিপক্ষীয় আলোচনা কেন জানতে চাইলে সুষমা বলেন, তিস্তা নিয়ে তিন পক্ষের মতামত ও অভ্যন্তরীণ রাজনৈতিক ঐকমত্য তৈরি হওয়াটা জরুরি। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গকে এই সংলাপের সমান একটি পক্ষ হিসেবে দেখার উপর জোর দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

সুষমা বলেন, “তিনি নিজেও বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক এগিয়ে নিতে চান। তা ছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও মমতার সম্পর্ক ভাল। শপথগ্রহণ অনুষ্ঠানেও উনি হাসিনাকে নিমন্ত্রণ করেছিলেন।”

বাংলাদেশ বিষয়ে অভিজ্ঞ পর্যবেক্ষক জাতীয় অধ্যাপক জয়ন্ত কুমার রায় বলেন, “মমতা ব্যানার্জি, তার সরকার ও রাজ্যকে সংলাপে একটি পক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করার মধ্য দিয়ে সুষমা এমন ঐকমত্য তৈরির চেষ্টায় রয়েছেন যাতে ভারত-বাংলাদেশের মধ্যে চূড়ান্ত চুক্তি দীর্ঘমেয়াদি ও ব্যাপকভিত্তিক হয়। “এটাতে একটু সময় লাগলেও ভবিষ্যত তিস্তার পানিবণ্টন চুক্তিটি জোরালোভাবে বাস্তবভিত্তিক হবে।”

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ