দেশের মানুষকে দরিদ্র থাকতে দেয়া হবে না

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা : বঙ্গবন্ধু নিজের জীবন দিয়ে গেছেন এ দেশের মানুষের কল্যাণে। সারাটা জীবন কষ্ট করে গেছেন এই দেশের মানুষের জন্য। তাই এ দেশের মানুষ দরিদ্র থাকবে এটা হতে পারে না। দেশের মানুষকে দারিদ্র্যের দুষ্ট চক্র থেকে বের করে আনতে হবে। এ জন্য যা করার দরকার তা করা হবে।

 ২২ জুন (বুধবার) দুপুর ১২টার দিকে গণভবন  থেকে  ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের আওতায় পল্লী সঞ্চয় ব্যাংকের ১০০টি শাখার ভিডিও কনফারেন্সের মাধ্যমে  উদ্বোধন কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার কথা স্বরন করে এ কথা বলেনভ ।

তিনি বলেন, দেশের মানুষের কল্যাণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবদ্দশায় যেসব চিন্তা ভাবনা করেছিলেন, যে সব পরিকল্পনা হাতে নিয়েছিলেন, সে সব সম্পর্কে জানার সৌভাগ্য হয়েছিলো আমার।

শাখাগুলোর উদ্বোধনের পর প্রধানমন্ত্রী কয়েকটি শাখার কর্মকর্তা ও সদস্যদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কথা বলেন। তিনি জানান, গ্রামের মানুষ যেন ঋণের জালে আবদ্ধ না হয়ে নিজের পুঁজি গঠন করতে পারে, সে জন্যই এ ব্যাংক গঠন করা হয়েছে। তারা নিজেদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো বড় আকারের পুঁজিতে পরিণত করতে পারবে এ ব্যাংকের মাধ্যমে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বিভিন্ন বেসরকারি, এনজিওগুলো দরিদ্র জনসাধারণকে ক্ষুদ্র ঋণ দিলেও সাপ্তাহিক উচ্চ সুদের হারের কারণে ঋণগ্রহীতার হাতে আর কিছু্ই থাকতো না। ফলে ঋণ শোধ না করতে পেরে অনেকে আত্মহত্যা পর্যন্ত করেছেন।

এ পরিস্থিতির অবসান ঘটাতে ক্ষুদ্র সঞ্চয়ের উপর আমরা জোর দিয়েছি। পল্লী সঞ্চয় ব্যাংক এর মাধ্যমে মানুষের সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি পাবে। যার সুফল পাবে সর্বস্তরের মানুষ।

প্রধানমন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পকে প্রাতিষ্ঠানিক রূপ দিতেই এই ব্যাংক গঠন করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে ক্ষমতায় থাকতে চালু করা এ প্রকল্পকে বিএনপি জোট সরকারে এসে বন্ধ করে দেয়। পরবর্তী সময়ে এ প্রকল্প চালু রাখতে যেন কোনো সমস্যা না হয়, সে জন্যই এ ব্যাংক গঠন করেছে সরকার।

প্রাথমিকভাবে ১০০ উপজেলায় নিজস্ব ভবনে শাখা চালু হচ্ছে। ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের স্থায়ী রূপ হচ্ছে পল্লী সঞ্চয় ব্যাংক। প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার মাত্র ৮ দিন আগেই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে ব্যাংকটি।

২০১৩ সালের ৯ অক্টোবর ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের অনুষ্ঠানে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। ২০১৪ সালের ৮ জুলাই জাতীয় সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার আইন পাস হয়।

২০১৪ সালের ৩১ আগস্ট প্রজ্ঞাপন জারির মাধ্যমে ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’কে স্থায়ী রূপদান করে বিশেষায়িত ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ প্রতিষ্ঠা করা হয়। ২০০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে চালু হচ্ছে এ ব্যাংক। এর মধ্যে ৯৮ কোটি টাকা প্রকল্পের আওতায় গঠিত সমিতির শেয়ারহোল্ডারদের।

প্রকল্পের অধীনে দেশের সকল ইউনিয়নে প্রতি ওয়ার্ডে ১টি করে সমিতি গঠিত হয়েছে ও এর সদস্য সংখ্যা প্রায় ২৪ লাখ। এটি দেশের সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে’।

পল্লী সঞ্চয় ব্যাংকের উদ্বোধনী ‍অনুষ্ঠানে গণভবনে আরও উপস্থিত ছিলেন, অর্থমুন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনসহ মন্ত্রী, সচিব ও সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ