সন্ত্রাসবাদ মোকাবেলায় ঢাকা-ওয়াশিংটন সম্মত

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা : সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সন্ত্রাস দমন ও উগ্রজঙ্গীবাদ মোকাবেলার ক্ষেত্রে সহযোগিতা জোরদারে সম্মত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

২৫ জুন (শুক্রবার) এখানে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দফতরে শুরু হওয়া দু’দিনব্যাপী ৫ম বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপে এই মতৈক্য হয়।

এই সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং অপর দিকে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন সেদেশের পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারী টমাস শ্যানন।

সংলাপের প্রথম দিন ‘নিরাপত্তা সহযোগিতা’, উন্নয়ন ও সুশাসন সহযোগিতা’ এবং ‘বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা’ সংক্রান্ত তিনটি ওয়ার্কিং গ্রুপে পারস্পরিক স্বার্থে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে গভীর আলোচনা অনুষ্ঠিত হয়।

মার্কিন প্রতিনিধিদল জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানে বাংলাদেশের প্রায় তিন দশকের গুরুত্বপূর্ণ অবদানের উচ্ছ্বসিত প্রশংসা করেছে।
অপরদিকে বাংলাদেশের পক্ষ থেকে কৃষি, উচ্চ শিক্ষা, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য গত সাড়ে চার দশকেরও বেশি সময় ধরে ইউএসএআইডি’র সহায়তারও প্রশংসা করা হয়।

উভয় পক্ষ বিদ্যমান খাত এবং নতুন ক্ষেত্রে অব্যাহত ও বৃহত্তর সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে।
মার্কিন প্রতিনিধিদল কয়েক দশক ধরে বিপুল সংখ্যক অনিবন্ধিত মায়ানমার নাগরিককে বাংলাদেশে অবস্থান করতে দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেছে।

দু’পক্ষ তৈরি পোশাক খাতের সমস্যা নিরসনে বাংলাদেশের অর্জন নিয়ে আলোচনা করে এবং এ ব্যাপারে মাল্টি-স্টেকহোল্ডার কোঅপারেটিভ মেকানিজম অব্যাহত রাখতে সম্মত হয়।
তারা বাণিজ্য ক্ষেত্রে আলোচনা অব্যাহত রাখতেও সম্মত হন।

 

 

সূত্রঃ বাসস

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ