”সোনার বাংলা” উদ্ভোধন করলেন প্রধানমন্ত্রী

মনির হোসেন, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-চট্টগ্রাম রুটের ‘সোনার বাংলা এক্সপ্রেস’ ট্রেনটি উদ্বোধন করেছেন।

২৬ জুন (শনিবার) দুপুরে কমলাপুর রেলস্টেশনে বাংলাদেশের রেলওয়ের সর্বাধুনিক বিলাসবহুল ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সারাদেশকে রেল যোগাযোগের আওতায় নিয়ে আসা হবে, উন্নত দেশের মত পাতাল ও বুলেট ট্রেন নিমার্ণেরও পরিকল্পনা আছে সরকারের।

উদ্বোধনের জন্য শুক্রবার সকালে সোনার বাংলা ট্রেনটিকে কমলাপুর রেলস্টেশনের মূল প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়। ৭৮৮ নম্বরের সোনার বাংলার প্রথম গন্তব্য চট্টগ্রাম। রবিবার সকাল ৭টায় ট্রেনটি বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবে।

রেল কর্মকর্তারা জানান, প্রতিদিন সকাল ৭টায় ঢাকা থেকে ছেড়ে কোন যাত্রাবিরতি না করে ট্রেনটি চট্টগ্রাম পৌঁছাবে দুপুর ১২টা ৪০ মিনিটে। একইভাবে চট্টগ্রাম থেকে বিকেল ৫টায় ছেড়ে যাত্রাবিরতি না করে রাত ১০টা ৪০ মিনিটে পৌঁছাবে ঢাকায়।

শনিবার ছাড়া সপ্তাহের সব দিন এ নিয়মে চলবে সোনার বাংলা। সুবর্ণ এক্সপ্রেসের মতো ট্রেনটিতে ঢাকায় শুধু কমলাপুর ও বিমানবন্দর স্টেশন থেকে যাত্রী ওঠানামা করবে।

ট্রেনের পরিচালক ফারুক আহমেদ জানান, সোনার বাংলায় রয়েছে দুটি এসি স্লিপিং চেয়ার, চারটি এসি চেয়ার, সাতটি শোভন চেয়ার, একটি খাবার গাড়ি ও একটি পাওয়ার কার। প্রতিটি এসি চেয়ারে ৫৫টি, এসি স্লিপিংয়ে ৩৩টি, শোভন চেয়ার ৬০টিসহ ৭৪৬টি আসন রয়েছে। এসি স্লিপিং চেয়ার ১২০০ টাকা, এসি চেয়ার ১০০০ টাকা আর শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা।

আধুনিক এ ট্রেনটির প্রতিটি আসন করা হয়েছে পর্যাপ্ত জায়গা নিয়ে। শোভন থেকে শুরু করে স্লিপিং- প্রতিটি আসনে যাত্রীরা যাতে আরামে বসতে পারেন সে জন্য এক আসন থেকে আরেক আসনের মাঝে যথেষ্ট ফাঁকা জায়গা রাখা হয়েছে।

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ