সাত জাপানি নাগরিকের মৃত্যুতে ক্ষুব্ধ জাপানের প্রধানমন্ত্রী

 

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা : বাংলাদেশে জঙ্গি হামলায় সাত জাপানি নাগরিকের মৃত্যুতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।

রোববার জাপানের প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ঢাকায় এই সন্ত্রাসী হামলা অগ্রহণযোগ্য এবং এটি তাকে ভীষণভাবে ক্ষুব্ধ করেছে।

গত শুক্রবার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত ১৭ বিদেশির মধ্যে যে সাত জাপানি রয়েছেন, তাদের মধ্যে ছয় জন ঢাকার মেট্রোরেল প্রকল্পের সমীক্ষক হিসেবে কাজ করছিলেন।

বিবৃতিতে শিনজো আবে বলেন, ঢাকায় নিহত জাপানিরা সেখানে গিয়েছিলেন বাংলাদেশেরই কল্যাণের জন্য।
গত বছর এক জাপানি হত্যাকাণ্ডের পর আবারো গুলশানে এই হত্যার ঘটনায় জাপানিদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। প্রবাসে নাগরিকদের নিরাপত্তা নিয়েও হতাশা প্রকাশ করেছেন তারা।

৭ জাপানি হলেন: তানাকা হিরোশি, সাকাই ইউকু, কুরুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই, হাসিমাতো হিদেকো ও কোয়ো ওগাসাওয়ার।

এদিকে, গুলশান হামলায় নিহত জাপানি নাগরিকদের পরিবারের সদস্যরা ঢাকা পৌঁছেছেন। তারা সফররত জাপানি পররাষ্ট্র প্রতিমন্ত্রী সেইজি কিহারার সঙ্গে সাক্ষাত করেছেন।

জাপানি পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, নিহত স্বজনরা খুবই মর্মাহত। তারা নিহতদের মৃতদেহ শনাক্ত করবেন। এছাড়া উদ্ধারকৃতদের দেখতে হাসপাতালে যাবেন।

গত শুক্রবার রাতে গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় ২০ জন নিহত হন। এর মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক। তাদের মধ্যে ৭ জন জাপানের ও ৯ জন ইতালির, এক ভারতীয়, তিন বাংলাদেশি।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ