বুধবার ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা : প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগের পর বিনা প্রতিদ্বন্দিতায় ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন থেরেসা মে। বুধবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন তিনি। সোমবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এর আগে ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পরবর্তী নেতা নির্বাচন এবং দেশের প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে হঠাৎ করেই সরে দাঁড়ান জ্বালানিমন্ত্রী আন্ড্রে লিডসম। এতে করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয় স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে’র।

কনজারভেটিভ পার্টির প্রায় ১ লাখ ৫০ হাজার সদস্যের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল আন্ড্রে লিডসম ও তার প্রতিপক্ষ থেরেসা মে’র। এ নির্বাচনের ফল প্রকাশের কথা ছিল ৯ সেপ্টেম্বরে। কিন্তু তার আগেই সোমবার লিডসম প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর ব্যাপারে লিডসম বলেন, আমি এ সিদ্ধান্তে পৌঁছেছি যে, শক্তিশালী এবং ভাল জনসমর্থন আছে এমন একজন অবিলম্বে দায়িত্ব নিলে আমাদের দেশের স্বার্থ সবচেয়ে বেশি সুরক্ষা পাবে। আর তাই আমি দলের নেতৃত্বের নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি। আমি থেরেসা মে’র সাফল্য কামনা করছি এবং তাকে আমার পূর্ণ সমর্থনের নিশ্চয়তা দিচ্ছি।

উল্লেখ্য যে, থেরেসা মে গত সপ্তাহে পার্লামেন্টে কনজারভেটিভ সদস্যদের ভোটে ব্যাপক সমর্থন পেয়েছেন। কনজারভেটিভ এমপি’দের ৬০ শতাংশেরই সমর্থন পেয়েছেন থেরেসা।

গত ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পক্ষ জয়ী হওয়ার পর পদত্যাগের ঘোষণা দেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি ইইউ’তে যুক্তরাজ্যের থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন। অন্যদিকে আন্ড্রে লিডসম ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে সফল প্রচার চালিয়ে জনগণের কাছে পরিচিতি পান।

গত ছয়বছর ধরে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ৫৯ বছর বয়সী থেরেসা মে এখন দায়িত্ব নিলে তিনিই হবেন মার্গারেট থ্যাচারের পর দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।

সূত্র: বিবিসি।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ