ফ্রান্সে ট্রাক হামলায় নিহত ৮০, জরুরি অবস্থা আরো তিন মাস বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বৃহস্পতিবার জনতার ওপর দ্রুতগতির লরি-হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ এ ঘটনায় জরুরি অবস্থার  সময় বৃদ্ধি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ফ্রান্সের দক্ষিণাঞ্চলের নিস শহরে যখন বাস্তিল দিবস উপলক্ষে একটি আতশবাজি প্রদর্শনী চলছিল। তখন অনেক মানুষের একটি ভিড়ের ওপর একটি লরি উঠে যায়। ফলে ঘটনাস্থলেই অনেক মানুষ মারা গেছে বলে জানা যাচ্ছে।

টুইটারের কয়েকটি ছবিতে দেখা যায় যে, অনেক মানুষ রাস্তার ওপর পড়ে রয়েছে। এই ঘটনাকে একটি সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করছে শহরটির কর্তৃপক্ষ। তারা বাসিন্দাদের ঘরের ভেতর থাকার জন্যও অনুরোধ করেছে।

এরপর স্থানীয় টেলিভিশন চ্যানেল বিএফএম টিভি-কে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রাকের ধাক্কায় অন্তত ৮০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা দেন।

শহরটির একজন বাসিন্দা বলছেন, আমরা কয়েকটি গুলির শব্দও শুনতে পারি। প্রথমে আমরা ভেবেছিলাম যে, সেগুলো হয়তো আতশবাজির শব্দ। কিন্তু সবাইকে দৌড়ে পালাতে দেখে আমরাও আতকিংত হয়ে পড়ি। পরে আমরা একটি হোটেলে আশ্রয় নেই।

উল্লেক্ষ্য, বৃহস্পতিবার (১৪ জুলাই) বাস্তিল দিবস উদযাপনের জন্য ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর নিসে প্রমেনাদে দেজ অ্যাংলেইসে আতশবাজি প্রদর্শনী দেখতে জড়ো হয়েছিলেন কয়েক হাজার মানুষ। সেখানে একটি ট্রাক ওই জমায়েতের দিকে ছুটে আসে।
এদিকে পুলিশের গুলিতে ওই হামলাকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। প্রাথমিক ধারণা করা হচ্ছে, হামলাকারী তিউনিসীয় বংশোদ্ভূত। একই সঙ্গে সে ফ্রান্স ও তিউনিসিয়ার দ্বৈত নাগরিক (ডুয়াল সিটিজেনশিপ)। তার বয়স ৩১।
এ ঘটনার পর সংকট কালীন জরুরি বৈঠক ডেকেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ।

 

 

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ