মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক, এবিসিনিউজবিডি,

ঢাকা: বাংলাদেশ থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে মার্কিন কংগ্রেসম্যানকে অবহিত করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

০৮ জুলাই (শুক্রবার) রিপাবলিকান দলের কংগ্রেসম্যান চার্লস ডব্লিউ বুস্তানি জুনিয়রের সঙ্গে  সাক্ষাৎ করে এ বিষয়ে অবহিত করেন তিনি।

১৯৭৫ সালে প্রধানমন্ত্রী তার পরিবারের ১৯ জনকে হারানোর পর থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরোধিতা করে আসছেন বলেও জানান তিনি।

এ সময় বাংলাদেশি রাষ্ট্রদূত বাংলাদেশে থেকে সন্ত্রাস ও জঙ্গি নির্মূলে শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কংগ্রেসম্যানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ‘জিরো টলারেন্স’ নীতির কথাও তুলে ধরেন রাষ্ট্রদূত।

জিয়াউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে জিরো টলারেন্সে বিশ্বাসী।

এ সময় কংগ্রেসম্যান বুস্টানি সন্ত্রাসের বিরুদ্ধে সাহসী পদক্ষেপ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুয়সী প্রশংসা করেন। বাংলাদেশি রাষ্ট্রদূত সন্ত্রাস দমনে গোয়েন্দা তথ্য সরবরাহে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সহযোগিতার বিষয়ও তুলে ধরেন। এছাড়া সম্প্রতি টেক্সাসের ডালাসে বন্দুকযুদ্ধে ৫ পুলিশ নিহত ও ১১ জন আহত হওয়ার ঘটনায় এবং গুলশান হামলায় হতাহতের ঘটনায় উভয়ই শোক প্রকাশ করেন। পাশাপাশি বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে উভয়ই তাদের মতামত আদান প্রদান করেন।

দ্বিপাক্ষীয় বাণিজ্যিক ইস্যু এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয়।

অন্যদিকে গুলশানের ঘটনায় গভীর সমবেদনা জানান মার্কিন কংগ্রেসম্যান বুস্তানি।

এছাড়া স্বল্পোন্নত দেশগুলোর পণ্যে শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজার সুবিধা দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি।

নারীর ক্ষমতায়ন এবং শিক্ষা ব্যবস্থার উন্নতির কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত জিয়া উদ্দিন বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের তথ্য বুস্তানির কাছে তুলে ধরেন।

এ সময় দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর তৌফিক হাসান এবং কংগ্রেসম্যানের লেজিসলেটিভ ডিরেক্টর ক্যাথলিন সিঘনলফি উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ