আজ সেই ১৬ জুলাই, কারাবন্দি দিবস শেখ হাসিনার

বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকাঃ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দিত্ব দিবস ১৬ জুলাই শনিবার। ২০০৭ সালের এ দিনে গ্রেপ্তার হন তিনি। সেনা সমর্থিত তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতিবিরোধী অভিযান চলাকালে তাকে গ্রেপ্তার করা হয়।গ্রেপ্তারের আগে তার বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা দায়ের করা হয়। এসব মামলায় দীর্ঘ ১১ মাস কারাগারে আটক রাখা হয় তাকে।
 
দিবসটি উপলক্ষে শনিবার আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো দিনভর নানা কর্মসূচি পালন করবে।
 
বঙ্গবন্ধু কন্যাকে ১৬ জুলাই এই দিনে ভোরে তার ধানমণ্ডির বাসভবন সুধা সদন থেকে গ্রেপ্তার করে যৌথবাহিনী। সেখান থেকেই নিয়ে যায় আদালতে। তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।
 
এরপর তাকে সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয়।বিশেষ কারাগারের পাশেই সংসদ ভবন চত্বরে অস্থায়ী আদালত স্থাপন করে তার বিচার প্রক্রিয়াও শুরু করা হয়। কারাবন্দি অবস্থায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন শেখ হাসিনা।
 
গ্রেপ্তার হওয়ার প্রাক্কালে শেখ হাসিনা দলের সভাপতিমণ্ডলীর সদস্য, বর্ষীয়ান রাজনীতিক ও বর্তমান রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দিয়ে যান। ভারপ্রাপ্ত সভাপতি জিল্লুর রহমানের নেতৃত্বে দলের নেতাকর্মীরা শেখ হাসিনার মুক্তি ও নির্বাচনের দাবিতে সংগঠিত হতে থাকেন।
 
কারাবন্দি অবস্থায় শেখ হাসিনা বার বার দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জনান। বিশেষ কারাগার থেকে আইনজীবী ও চিকিৎসকদের মাধ্যমে দলকে নানা পরামর্শ দিয়ে বার্তা পাঠান তিনি।
 
এ সময় জরুরি অবস্থার মধ্যেই উন্নত চিকিৎসার জন্য শেখ হাসিনাকে বিদেশে নেওয়ার দাবি তোলেন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণী-পেশার মানুষ। এক পর্যায়ে উন্নত চিকিৎসার প্রয়োজনে ২০০৮ সালের ১১ জুন ৮ সপ্তাহের জামিনে মুক্তি দেওয়া হয় তাকে। মুক্তি পেয়েই চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান তিনি।
 
সেখানে ২১ আগস্টের গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্ত কান ও চোখসহ বিভিন্ন রোগের চিকিৎসা করান শেখ হাসিনা। এ সময় তার জামিনের মেয়াদ বাড়ানো হয়। চিকিৎসা শেষে এ বছরের ৬ নভেম্বর তিনি দেশে ফেরেন। দেশে ফেরার পর স্থায়ীভাবে মুক্তি পান শেখ হাসিনা।
 
এ বছরই অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ নির্বাচন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট।
২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠন করা হয়। ওই সরকারের ধারাবাহিকতায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ টানা দ্বিতীয় বার সরকার গঠন করে এবং শেখ হাসিনা তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ