সন্ত্রাসীরা এ দেশের হলেও বাইরের দ্বারা প্রভাবিত : বার্নিকাট

মেহদী আজাদ মাসুম, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি,
ঢাকা : (২৫ জুলাই ২০১৬) : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশে সম্প্রতি যেসব সন্ত্রাসী হামলা হয়েছে, তার সঙ্গে জড়িত সন্ত্রাসীরা এ দেশের ভেতরে বেড়ে উঠলেও এরা বাইরের শক্তি দ্বারা প্রভাবিত।

২৫ জুলাই সোমবার নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন মার্কিন রাষ্ট্রদূত।
বাংলাদেশের সাম্প্রতিক সহিংস হামলায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস জড়িত কিন্তু বাংলাদেশ তা মনে করে না। দুই দেশের এমন বিপরীত অবস্থানের মধ্যে সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কীভাবে কাজ করবে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় সন্ত্রাসী হামলায় জড়িত ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছে ও বড় হয়েছে কিংবা অভিবাসনের পর দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছে। এখানের ক্ষেত্রেও এটি সত্যি। এখানে সন্ত্রাসী হামলায় জড়িত ব্যক্তিরা বাংলাদেশের নাগরিক বলে মনে হচ্ছে। তার মানে সন্ত্রাসবাদ কি আমাদের দেশগুলোতে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে? তা কিন্তু নয়। এর মানে হচ্ছে কোনো কিছু তাদের প্রভাবিত করছে। হামলাগুলোর প্রসঙ্গ টেনে লোকজন আমাকে বলছেন এটাই বাংলাদেশ নয়। আমিও সেটা বিশ্বাস করি।’

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ