কল্যাণপুরে জঙ্গি আস্তানায় সফল ভাবে শেষ হয়েছে  যৌথ অভিযান   

প্রতিবেদক, এবিসিনিউজবিডি,

ঢাকাঃ রাজধানীর কল্যাণপুরে ‘জঙ্গি আস্তানার’ খোঁজে অভিযান চলানোর সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে গোলাগুলিতে ৯ ‘জঙ্গি’ নিহত, আহত হয়েছেন এক জঙ্গি। এতে কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন। এ সময় জঙ্গিদের একজনকে হাতেনাতে ধরে ফেলে পুলিশ।

এর আগে কল্যাণপুর ৫ নম্বর সড়কে ‘জাহাজ বিল্ডিং’ নামে পরিচিত ৭ তলা ভবনে জঙ্গি আস্তানা রয়েছে এমন গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার অনুমান রাত ১টার দিকে  পুলিশ অভিযান চালায়। তিনতলা পর্যন্ত ওঠার পরে পাঁচতলা থেকে দুই যুবক নেমে এসে গুলি চালায়। এসময় এক পুলিশ কর্মকর্তার হাতে গুলি লাগে। একই সঙ্গে তারা পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশও পাল্টা গুলি চালালে হাসান নামে এক জঙ্গি আহত হয়। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়েছে।

ঢামেক সূত্র জানায়, আহত হাসান পুলিশকে জানায় ওই মেসে ৯ জন রয়েছে।

রাত প্রায় সাড়ে ৩টা পর্যন্ত পুলিশের সঙ্গে জঙ্গিদের গুলি বিনিময় চলে। ভোর ৫টা ৫১ মিনিটে পুলিশ, র‍্যব, ডিবি যৌথ অভিযান শুরু করলে ফের শুরু হয় গুলি বিনিময়।

স্থানীয়রা জানান, ভবনটির নীচতলা থেকে ৪র্থ তলা পর্যন্ত ফ্যামিলি ভাড়া দেওয়া আছে। ৫ম থেকে সপ্তম তলায় চারটি করে ইউনিটে প্রত্যেকটিই মেস হিসেবে ভাড়া দেওয়া হয়েছে।

রাতভর অভিযান শেষের পর মঙ্গলবার ভোরে সেখানে  ৯ জঙ্গির লাশ পাওয়া যায়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান ঘটনাস্থলে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

আটক জঙ্গির বরাত দিয়ে তিনি জানান, ভবনটির ৫ তলায় বিপুল পরিমাণ গোলাবারুদ রয়েছে। এরপর ‘অপারেশন স্টর্ম ২৬’ নামের এই অভিযান চালানো হয়। পুলিশের সঙ্গে অভিযানে সোয়াতও অংশ নেয়। ওই ভবন থেকে জিহাদি বই, বোমা ও অস্ত্র উদ্ধার করা হয়েছে। সকাল ছয়টা ৫১ মিনিট থেকে সাতটা ৫১ মিনিট এ পর্যন্ত অভিযান চলে।

তবে তাৎক্ষণিকভাবে নিহত নয়জনের পরিচয় তিনি জানাতে পারেননি পুলিশ ।

এদিকে অভিযানের পর সকালে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক সাংবাদিকদের বলেন, এরা জেএমবি বলে আমরা ধারণা করছি। গুলশানে হামলাকারীদের সাথে এদের মিল পাওয়া যায়।

গুলশানের মত এদের বড় ধরণের নাশকতার পরিকল্পনা ছিল বলেও জানিয়েছেন পুলিশ প্রধান।

মিরপুর থানার ওসি মাহবুব হোসেন জানান, ওই ভবনটি ঘেরাও করা হলে ‘জঙ্গিরা আল্লাহু আকবার বলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দিকে গুলি ছুড়ে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ওই বাসায় বোমা নিষ্ক্রিয়করণ দল পৌঁছেছে। এবং লাশগুল ময়না তদন্তের জন্য নেওয়ার পাস্তুতি চলছে।

এদিকে নিরাপত্তার কারনে কল্যানপুরের শিক্ষাপ্রতিষ্ঠান গুলকে সাময়িক বন্ধ ঘোষনা করা হয়েছে বলেও জানাযায় ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ