গোলাম আযমের ৯০ বছর কারাদণ্ড

GolumAzamরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ঐতিহাসিক এক রায়ে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশে বাঙালি নিধনযজ্ঞের মূল পরিকল্পনাকারী গোলাম আযমকে মোট ৯০ বছরের কারাদণ্ড দিয়েছে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত একটি আদালত।

ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর প্রধান বিচারক এ টি এম ফজলে কবীর সোমবার দুপুরে জনাকীর্ণ আদালতে এ মামলার বহু প্রতীক্ষিত রায় ঘোষণা করেন।

বিচারক বলেন, জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে হত্যা ও নিযার্তনের ষড়যন্ত্র ও সহযোগিতা, উস্কানি দেয়া, সম্পৃক্ততার পাঁচ ধরনের অভিযোগের সবকটি প্রমাণিত হয়েছে।

উপমহাদেশের বিতর্কিত ধর্মীয় রাজনীতিক আবুল আলা মওদুদীর অন্যতম প্রধান শিষ্য গোলাম আযমকে যুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের নেতৃত্ব দেয়ার অপরাধে এই দণ্ড দেন বিচারক।

মামলার আসামি গোলাম আযম এ সময় কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

এর আগে গোলাম আযমকে সকাল ১০টা ৫ মিনিটে একটি অ্যাম্বুলন্সে করে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়। সাদা পাঞ্জাবি পায়জামা ও টুপি পরিহিত গোলাম আযমকে ট্রাইব্যুনালের ভেতরে নেয়া হয় একটি হুইল চেয়ারে বসিয়ে।

ট্রাইব্যুনাল-১ এর প্রধান বিচারক এ টি এম ফজলে কবীর ১১টা ৮ মিনিটে রায়ের ভূমিকা পড়েন। তিনি বলেন, গোলাম আযমের মামলাটি একটি ব্যতিক্রমী মামলা। অপরাধের সময় গোলাম আযম নিজে উপস্থিত না থাকলেও তাকে অভিযুক্ত করা হয়েছে একাত্তরের যুদ্ধাপরাধের পেছনের মূল ব্যক্তি ও নির্দেশদাতা হিসাবে।

এরপর ২৪৩ পৃষ্ঠা রায়ের ৭৫ পৃষ্ঠার সংক্ষিপ্তসার পড়া শুরু করেন বিচারপতি আনোয়ার-উল হক। রায়ের দ্বিতীয় অংশ পড়েন ট্রাইব্যুনালের অপর বিচারক জাহাঙ্গীর হোসেন। শেষে ট্রাইব্যুনাল প্রধান সাজা ঘোষণা করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ